মার্কিন নিষেধাজ্ঞা মানলে পাল্টা অবরোধ: ইইউ

EUইউরোপের কোনো কোম্পানী মার্কিন নিষেধাজ্ঞা মেনে নিয়ে ইরানের সঙ্গে ব্যবসা করতে অস্বীকৃতি জানালে তাদের ওপর এবার পাল্টা নিষেধাজ্ঞা দেয়ার হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনির উপদেষ্টা নাথালি টোসি ব্রিটেনের বিবিসি রেডিওকে গত (সোমবার) রাতে এক সাক্ষাৎকারে বলেন, “যদি ইউরোপের কোনো কোম্পানি আমেরিকার নিষেধাজ্ঞা অনুসরণ করে তাহলে তাদের ওপরও পাল্টা অবরোধ দেয়া হবে।”
তেহরানের ওপর সর্বোচ্চ মাত্রার অর্থনৈতিক চাপ সৃষ্টির লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন গত (সোমবার) ইরানের ওপর একতরফা নিষেধাজ্ঞা আরোপ করেন। ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হওয়ার পর তেহরানের ওপর থেকে তুলে নেয়া মার্কিন নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করেন  ট্রাম্প। গত ৮মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার তিন মাস পর তেহরানের এ নিষেধাজ্ঞা আরোপ করেন তিনি।
গত মঙ্গলবার ভোরে নিজের টুইটার অ্যাকাউন্টে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানের ওপর আমেরিকার নিষেধাজ্ঞাকে এ যাবৎকালের সর্বোচ্চ মাত্রার এবং কঠোর হিসেবে আখ্যায়িত করেন। পাশাপাশি তিনি বিশ্বের অন্যান্য দেশকে সতর্ক করে দিয়ে বলেন, “যারা ইরানের সঙ্গে ব্যবসা করবেন তারা আমেরিকার সঙ্গে ব্যবসা করতে পারবেন না। আমি কেবল বিশ্ব শান্তির আহ্বান জানাচ্ছি আর কিছুই নয়।”
এরপরই ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে এ প্রতিক্রিয়া ব্যক্ত করা হলো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close