ভ্যালেন্টাইন্স ডে মুসলিম মূল্যবোধের প্রতি হুমকি : মালয়েশীয় সরকার

Malaysiaমালয়েশীয় সরকার বলেছে, ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন্স ডে মুসলিম সংস্কৃতি ও মূল্যবোধের প্রতি হুমকি সৃষ্টি করেছে। শুক্রবার এ উপলক্ষে আয়োজিত ১৩৮ যুগলের গণবিয়ের সমালোচনা করে এ মন্তব্য করেছে কর্তৃপক্ষ।
শুক্রবার মালয়েশিয়ান ইসলামিক ডেভলপমেন্ট ডিপার্টমেন্ট মসজিদে খুতবায় বলা হয়, মাদকাসক্তি থেকে গর্ভপাত পর্যন্ত সব ধরনের অপকর্মের জন্য দায়ী এই ভ্যালেন্টাইন্স ডে।
এতে বলা হয়েছে, ‘এ ধরনের সামাজিক আচার-অনুষ্ঠান পালন প্রতারণা, মাদকাসক্তির থেকে মানসিক বৈকল্য, গর্ভপাত ও ভ্রুণ হত্যা এবং অন্যান্য নেতিবাচক নৈতিক রোগের সৃষ্টি হয় যা যুব সমাজের মধ্যে বিপর্যয় ও নৈতিক অবক্ষয় ডেকে আনে।’
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়ার মালয় ভাষায় যাকিম নামের এ ডিপার্টমেন্ট হলো দেশটির মুসলিম মূল্যবোধ পর্যবেক্ষণকারী সরকারি সংস্থা। নিয়মিতভাবে এ সংস্থা পাপাচার ও উচ্ছৃঙ্খলায় প্ররোচনাদায়ক হিসেবে ভ্যালেন্টাইন্স ডে’র নিন্দা করে আসছে। মালয়েশিয়ার দুই কোটি ৮০ লাখ মানুষের শতকরা ৬০ ভাগেরও বেশি মুসলমান। তবে দেশটির সংখ্যালঘু চীনারা দিনটিকে ১৩৮ যুগলের গণবিয়ের মাধ্যমে উদযাপন করে। তারা রাজধানী কুয়ালালামপুরের দিয়েন হাউ মঠে বিয়ের অনুষ্ঠানের পর লালবর্ণের হৃৎপিণ্ড আঁকা বিপুলসংখ্যক বেলুন উড়ায়। অপর ৭০ যুগল বিকেলে ব্যক্তিগতভাবে বিয়ে বন্ধনে আবদ্ধ হয়।
মঠের এক কর্মকর্তা বলেন, প্রতি ১৯ বছরে একবার ভ্যালেন্টাইন্স ডে চাপ গোহ মেই’র সাথে মিলে যায়, বিশেষ করে সে কারণে তারা এ বছর তারা এর আয়োজন করেছেন। চীনের বার্ষিক চন্দ্রবর্ষের মালয়েশীয় নাম হচ্ছে চাপ গোহ মেই। এর সংখ্যা ৯ যার অর্থ ‘চিরন্তন’Ñএদিন বিয়ে হলে তা দীর্ঘস্থায়ী হয় বলে তাদের বিশ্বাস।
মালয়েশিয়ার পরহেজগার মুসলমানরা সম্প্রতি দেশটির ইসলামী মূল্যবোধ সংরক্ষণে বেশ সোচ্চার ভূমিকা পালন করছেন। ২০১১ সালে ভ্যালেন্টাইন্স ডে’তে প্রায় ১০০ মুসলমানকে আটক করা হয়েছিল।
মালয়েশিয়ায় অনেক বছর যাবত পশ্চিমা দেশগুলোর শিল্পীদের সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করতে দেয়া হচ্ছে না। কারণ মুসলমানরা অভিযোগ করেন যে এসব অনুষ্ঠান পাপাচারকে উস্কে দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button