যুক্তরাজ্য পোলান্ডের চেয়ে গরীব হয়ে যাবে

নোমান আহমদ: লেবার পার্টির নেতা কেইর স্টারমার বলেছেন, ব্রিটেনের বাসিন্দারা আগামী ২০ বছরের মধ্যে পোলান্ড, হাঙ্গেরী ও রোমানিয়ার জনগনের চেয়ে দরিদ্র হয়ে পড়বে। তিনি অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য একটি লেবার পার্টি সরকারের পরিকল্পনা প্রনয়ন করতে গিয়ে এমন মন্তব্য করেন। রক্ষনশীলদের নিম্ন মজুরী, উচ্চ করহার ও ক্রমাবনতি থেকে যুক্তরাজ্যকে বের করে আনাই হচ্ছে তার অর্থনৈতিক ভিশন, এমন বিষয়ও তিনি উল্লেখ করেন।
বিশ্বব্যাংক ডাটার লেবার বিশ্লেষন অনুসারে, ব্রিটেনের সম্পদ সম্ভাবনাকে আগামী ২০ বছরের মধ্যে তার ইউরোপীয় প্রতিদ্বন্দ্বীরা ছাড়িয়ে যাবে। ব্রিটেনের সম্পদ হ্রাসের বিষয়ে লেবার পার্টির হিসাবের ভিত্তিতে রয়েছে যুক্তরাজ্যের মাথাপিছু জিডিপির হার প্রকৃত অর্থেই ০.৫ শতাংশের সমতূল্য হবে এমন ধারনার মধ্যে, যেমনটি হয়েছিলো ২০১০ এবং ২০২১ সালের মধ্যে। একই সময়ে এটা পোলান্ডের ৩.৬ শতাংশ, হাঙ্গেরীর ৩ শতাংশ এবং রোমানিয়ার ৩.৮ শতাংশের সাথে তুলনীয়। যদি এমন অবস্থা চলতে থাকে, তবে গড়পড়তা ব্রিটেনের বাসিন্দারা তাদের প্রতিদ্বন্দ্বী পোলিশ জনগনের চেয়ে দরিদ্রতর হয়ে পড়বে এবং ২০৪০ সাল নাগাদ রোমানিয়ায় বসবাসকারী জনগনের চেয়ে কম সচ্ছল হয়ে পড়বে।
সেন্ট্রাল লন্ডনে প্রদত্ত স্যার কেইরের বক্তব্য তার পাঁচটি মিশন উদ্বোধনে সম্প্রসারিত হবে যার ওপর তার দল আলোকপাত করবে, যদি তারা আগামী সাধারন নির্বাচনে জয়লাভ করে। এছাড়া ব্রিটেন ব্রেনড্রেনের ঝুঁকিতে পড়বে বলে তিনি সতর্ক করবেন। বিরোধী দলীয় নেতার ব্রিফিংপূর্ব বক্তব্যের অংশবিশেষ উদ্ধৃত করে বলা হয়েছে, যাতে তিনি বলবেন, রক্ষনশীলরা আমাদের দেশকে যে পথে নিয়ে যাচ্ছে হ্রাসের সেই পথের বিষয়ে আমাদের সত্য কথাটি বলতেই হবে। তিনি আরো বলবেন, ব্রিটিশ জনগন পেছনে পড়ছে গেছে যখন আমাদের পূর্ব ইউরোপীয় প্রতিবেশীরা আরো ধনী হচ্ছে। একইভাবে ফ্রান্স ও জার্মানীর চেয়ে পেছনে পড়ছি আমরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button