হিথ্রোকে টপকে বিশ্বের সর্ববৃহৎ বিমানবন্দর বানাচ্ছে দুবাই

Dubaiবিমান চলাচলের কেন্দ্র হিসেবে নিজেদের অবস্থান আরও সুরক্ষিত করতে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর তৈরির উদ্যোগ নিয়েছে দুবাই। ৩২ বিলিয়ন ডলার ব্যয়ে বিশাল ও অভিজাত নতুন একটি বিমানবন্দর তৈরি করবে দেশটি। বর্তমান বিমানবন্দর থেকে ৩০ কিলোমিটার দূরে দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রালে এটি তৈরি করা হবে। এটি বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর। এর কাজ আগামী বছর শুরু করা হবে। প্রস্তাবিত পাঁচ রানওয়ের নতুন বিমানবন্দরটি চালু হলে এটি বিমান চলাচলের সুবিধার দিক থেকে লন্ডনের হিথ্রোকে টপকে বিশ্বের সর্ববৃহৎ হবে। পাঁচটি রানওয়ে একসঙ্গে সচল থাকবে। সাড়ে চার কিলোমিটার দৈর্ঘ্যের প্রতিটি রানওয়েতে এ-৩৮০ এয়ারবাস ওঠানামা করতে পারবে।
দুবাই এয়ারপোর্ট করপোরেট কমিউনিকেশনের প্রধান জুলিয়াস বওমান জানান, দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রালের আল-মখতুমে নতুন এই বিমানবন্দর তৈরির প্রথম পর্যায়ে বছরে ১২ কোটি যাত্রী যাতায়াত করতে পারবেন। আর ২০২০ সালের মধ্যে সেবার সক্ষমতা বাড়ানো হবে, যাতে ২০ কোটি যাত্রী যাতায়াত করতে পারেন। একই সঙ্গে বছরে এক কোটি ২০ লাখ টন পণ্য হ্যান্ডেল করতে পারবে। তিনি বলেন, পুরো কাজ শেষ হলে সাতটি ফুটবল মাঠের সমান এ বিমানবন্দর হবে বিশ্বের বৃহত্তম।
অন্যান্য সুবিধার মধ্যে একসঙ্গে ২০০ বড় উড়োজাহাজ সেখানে অবস্থান করতে পারবে। দুটি টার্মিনাল ও নগরীর মেট্রো নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত ছয়টি ট্রেন চলাচল করবে।
বর্তমান আল-মখতুম আন্তর্জাতিক বিমানবন্দরটি গত বছর ২৭ অক্টোবর যাত্রী চলাচলের জন্য খুলে দেওয়া হবে। এখান থেকে তিনটি এয়ারলাইন্স তাদের কার্যক্রম পরিচালনা করছে। এটিতে এখন একটি এ-৩৮০ এয়ারবাস ওঠানামা করতে পারে। বছরে ৫০ লাখ ব্যক্তি এ বিমানবন্দর দিয়ে চলাচল করতে পারে।
আরবের মেগাসিটিগুলোর কেন্দ্রে অবস্থিত দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট নামে দুবাইতে আরও একটি বিমানবন্দর রয়েছে। এ বিমানবন্দরের উন্নয়নের জন্যও ৭ দশমিক ৮ বিলিয়ন ডলারের বিনিয়োগ করা হয়েছে। এটির যাত্রীসেবার ক্ষমতা বছরে ১০ কোটিতে উন্নীত করার কাজ চলছে। ২০১৬ সালের মধ্যে এই সংস্কারকাজ শেষ হবে। বর্তমান দুবাই নগরীকে ঘনবসতি থেকে রক্ষা করতে দেশটির সরকার দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রাল নামে নতুন আন্তর্জাতিক নগরী গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। এ নগরীর আয়তন ১৪০ বর্গকিলোমিটার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button