স্যান ফ্র্যান্সিসকোর প্রথম কৃষ্ণাঙ্গ নারী মেয়র

breedযুক্তরাষ্ট্রের স্যান ফ্র্যান্সিসকোতে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ নারী মেয়র নির্বাচিত হয়েছেন। ৫০ শতাংশের একটু বেশি ভোট পেয়ে লন্ডন ব্রিড নামের ওই নারী বুধবার মেয়র নির্বাচিত হন। যুক্তরাষ্ট্রের বড় ১৫টি শহরের মধ্যেই ৪৩ বছর বয়সী লন্ডনই একমাত্র নারী মেয়র।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়, ব্রিডের আর্থিক অবস্থা আগে খুব একটা ভালো ছিল না। দরিদ্র্যতার মধ্য দিয়েই দাদির কাছে সরকারি বাসায় থেকে বড় হয়েছেন তিনি। এর আগে তিনি স্যান ফ্র্যান্সিসকোর সরকারি আইনি কমিটি বোর্ড অব সুপারভাইজর এর প্রেসিডেন্ট ছিলেন। গত ডিসেম্বরেই শহরের মেয়র এড লির মৃত্যুর পর ভারপ্রাপ্ত মেয়র হিসেব দায়িত্ব পালন করে আসছিলেন ব্রিড। এরপর ৫ জুন নির্বাচন হলেও ফল আসতে দেরি হয়। প্রতিদ্বন্দ্বিতা খুবই জোরালো হওয়ায় হাজার হাজার প্রাদেশিক ব্যালটবাক্সগুলো আলাদা করে গুণতে হয়েছে নির্বাচন কমিশনকে।
ব্রিডের প্রতিদ্বন্দ্বী ছিলেন মার্ক লেনো। তিনি জয়লাভ করলে প্রথমবারের মতো সমকামী মেয়র পেত শহরটি। তবে ব্রিড শহরের প্রথম নারী মেয়র নন। এর আগে ১৯৭৮ সালে ডায়ান ফেইনস্টেইন শহরটির মেয়রের দায়িত্বপালন করেছিলেন। এখন তিনি ক্যালিফোর্নিয়ার সিনেটর। যুক্তরাষ্ট্রে বর্তমানে ১৯ জন কৃষ্ণাঙ্গ নারী মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button