এমিরেটস ও টার্কিশ এয়ারলাইন্সে ল্যাপটপ বহনে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার

Emiratesসংযুক্ত আরব আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স এবং তুরস্কের টার্কিশ এয়ারলাইন্সের যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে ল্যাপটপ বহনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। সংশ্লিষ্ট দেশ এবং এয়ারলাইন্স কর্তৃপক্ষ এ খবর নিশ্চিত করেছে।
দুবাইভিত্তিক এমিরেটস এয়ারলাইনের বিবৃতিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে এখন থেকে তাদের যুক্তরাষ্ট্র্রগামী ফ্লাইটগুলোতে যাত্রীরা ল্যাপটপ বহন করতে পারবেন। এয়ারলাইন্সটির এক মুখপাত্র বলেন, যুক্তরাষ্ট্র রুটের ফ্লাইটগুলোতে ল্যাপটপ বহনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে এমিরেটস কর্মকর্তারা ওয়াশিংটনের সঙ্গে দীর্ঘদিন ধরে কাজ করছিলেন। মার্কিন কর্মকর্তাদের নির্দেশিত নিরাপত্তা শর্তগুলো পূরণের পর তারা এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো।
এদিকে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু দেশটির পরিবহনমন্ত্রী পরিবহনমন্ত্রী আহমেত আর্সলানের বরাত দিয়ে জানায়, ইস্তাম্বুলের আতাতুর্ক আন্তর্জাতিক বিমানবন্দরে এক্স-রে ও আলট্রাসাউন্ড ব্যবস্থায় অত্যাধুনিক টমোগ্রাফি প্রযুক্তির ব্যবহার শুরু করা হয়েছে। যুক্তরাষ্ট্রের একটি পর্যবেক্ষক দল বুধবার এসব যন্ত্র পরীক্ষা করে। পরীক্ষা-নিরীক্ষা শেষে আতাতুর্ক বিমানবন্দর ও টার্কিশ এয়ারলাইনসের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।
এর আগে গত রবিবার আবুধাবির ইতিহাদ এয়ারওয়েজের ওপর থেকে যুক্তরাষ্ট্র ওই নিষেধাজ্ঞা তুলে নেয়। প্রসঙ্গত, ল্যাপটপের মতো বড় ইলেকট্রনিক পণ্যকে বিস্ফোরকে রূপান্তরিত করে সন্ত্রাসীরা বিমানে নাশকতা ঘটাতে পারে, মার্কিন গোয়েন্দারা এমন খবর জানানোর পর মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি বিমানবন্দর এবং এয়ারলাইন্সের ওপর ল্যাপটপ বহনে নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button