ডিমেনশিয়া সচেতনতা সপ্তাহ পালন করছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশের ব্যাপারে জনসচেতনতা বাড়াতে আলজেইমারস সোসাইটি টাওয়ার হ্যামলেটস এর সাথে মিলে কাউন্সিল যৌথভাবে ডিমেনশিয়া এ্যাকশন উইক বা সপ্তাহ পালন করছে। ২১ থেকে ২৭ মে সারা দেশে এই সপ্তাহ পালিত হচ্ছে।
ডিমেনশিয়া হচ্ছে স্মৃতি হারিয়ে ফেলা, চিন্তা করার, সমস্যা সমাধান কিংবা ভাষা নিয়ে অসুবিধা বোধ করা। আলজেইমারস রোগ বা একাধিক স্ট্রোকস এর কারণে মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে ডিমেনশিয়া হয়ে থাকে। ডিমেনশিয়ার সবচেয়ে সাধারণ কারণ হচ্চেছ আলজেইমারস, তবে একমাত্র কারণ নয়। ডিমেনশিয়া-বান্ধব পরিবেশ গড়ে তুলতে সামাজিক সংগঠন ও ব্যক্তি পর্যায়ের সকলকেই তাদের দায়িত্ব পালন করতে আলজাইমারস সোসাইটি আহধ্বান জানিয়েছে।
টাওয়ার হ্যামলেটসকে ডিমেনশিয়া-বান্ধব বারা হিসেবে গড়ে তুলতে কাউন্সিল এবং আলজাইমার্স সোসাইটি যৌথভাবে উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের অংশ হিসেবে কাউন্সিল অফিসার এবং নির্বাচিত কাউন্সিলরদের ডিমেনশিয়া ফ্রেন্ডস হিসেবে প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া কাউন্সিল ডিমেনশিয়া আক্রান্ত লোকজন যাতে তাদের নিজ ঘরে বসবাস করতে পারেন, সেজন্য তাদের পরামর্শ, তথ্য ও প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করছে।
এ প্রসঙ্গে মেয়র জন বিগস বলেন, ডিমেনশিয়ায় আক্রান্ত বাসিন্দাদের সাহায্য সহযোগিতা ও সক্ষমতা প্রদান করা কাউন্সিলের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ডিমেনশিয়া আক্রান্তরা যাতে আমাদের কমিউনিটিতে সম্পৃক্ততা অনুভব করেন, এবং তারা তাদের ইচ্চছা অনুযায়ি জীবন যাপন করতে পারেন, আমরা তা নিশ্চিত করতে চাই। এই জন্যই আমরা ডিমেনশিয়া ফ্রেন্ডলি বারা হতে কাজ করে যাচ্ছি এবং ডিমেনশিয়া এ্যাকশন উইককে সমর্থন করছি। জনসাধারণকে ডিমেনশিয়া সম্পর্কে সচেতন করতে আলজাইমার্স সোসাইটি টাওয়ার হ্যামলেটস কয়েকটি ড্রপ-ইন সেশন আয়োজন করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button