মাত্র ৩৫ সেকেন্ডে ৪ তলা বেয়ে শিশুকে উদ্ধার

বাস্তবের ‘স্পাইডারম্যান’ পেলেন ফ্রান্সের নাগরিকত্ব (ভিডিও)

spiderএ যেন হলিউডের ছবি। চারতলার বারান্দার রেলিং বেয়ে ঝুলছে এক শিশু। এমন সময় তরতরিয়ে দালান বেয়ে তার কাছে পৌঁছে গেলেন এক যুবক। কোনোমতে শিশুটিকে উদ্ধার করলেন তিনি। উদ্ধারকাজে তার সময় লাগে মাত্র ৩৫ সেকেন্ড!
গত শনিবার সন্ধ্যায় ফ্রান্সের রাজধানী প্যারিসের ঘটে যাওয়া এই ঘটনার নায়ক মামউদু গাসামা নামের এক তরুণ। বীরত্বপূর্ণ এই কাজের জন্য তাকে ‘১৮ সালের স্পাইডারম্যান’ খেতাব দিয়েছেন প্যারিসের মেয়র অ্যানি হিদলগো। আর দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ দিয়েছেন ফ্রান্সের নাগরিকত্ব।
প্যারিসের ইলিজে প্যালেসে গাসামার সঙ্গে দেখা করার পর নাগরিকত্ব দেন ম্যাকরোঁ। সাহসিকতার জন্য তাকে একটি মেডেলও দেওয়া হয়। এখানেই শেষ নয়, গাসামাকে ফ্রান্সের ফায়ার সার্ভিসে কাজ করার সুযোগও করে দেন তিনি।
সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, ঘটনার সময় শিশুটির মা বাবা কেউই বাসায় ছিলেন না। আর একই সময় শিশুটিকে বাঁচানোর জন্য পাশের ফ্ল্যাটের এক ব্যক্তি চেষ্টা করছিলেন। তবে বারান্দার মাঝে দেয়াল থাকায় তিনি শিশুটিকে উদ্ধার করতে পারছিলেন না।
ঘটনার ২৪ ঘণ্টা পর এ বিষয়ে মামোউডু বলেন, ‘কাজটি কোনো চিন্তা না করেই করেছি। দেখলাম, শিশুটিকে ঝুলন্ত অবস্থায় দেখে সবাই শুধু চিৎকার করছে এবং গাড়িগুলো হর্ন বাজাচ্ছে। ঠিক তখনই আমি বিল্ডিংয়ের বারান্দা দিয়ে উপরে উঠি। ঈশ্বরকে ধন্যবাদ, বাচ্চাটিকে রক্ষা করতে পেরেছি।’
প্যারিসের মেয়র হিদলগো এক টুইট বার্তায় বলেন, ‘আমাকে মামোউডু জানিয়েছে, সে মালি থেকে কয়েক মাস আগে শরণার্থী হিসেবে ফ্রান্সে এসেছে এবং এখানে সে স্থায়ী হতে চায়। ফ্রান্সে তাকে স্থায়ী হওয়ার জন্য সব ধরনের সহযোগিতা করা হবে আশ্বস্ত করছি। তার এমন সাহসিকতার কাজ সকল নাগরিকের জন্য একটি দৃষ্টান্তমূলক উদাহরণ।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button