লন্ডনে ঈদ উদযাপন

Londonলন্ডনে বাঙ্গালীদের প্রাণকেন্দ্র ইস্ট লন্ডন মসজিদ প্রতিবারের মতো এবারো ঈদের জামাতে মুসল্লিদের পদচারনায় মুখরিত হয়ে উঠে। এবারে এই মসজিদে ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল আটটায় যার ইমামতি করেন খতিব শেখ আব্দুল কাইয়ুম।
এবার মারিয়াম সেন্টার সহ ইস্ট লন্ডন মসজিদের প্রতিটি জামাতেই পুরুষের পাশাপাশি ব্যাপক সংখ্যক মহিলা ও শিশুর উপস্থিতি ছিল লক্ষ করার মতো। স্থানীয় প্রবাসি বাংলাদেশীদের সাথে সম্প্রতি দেশ ছেড়ে আসা অসংখ্য শিক্ষার্থীদের ঈদের জামাতে শরিক হতে দেখা যায়। জামাত শেষে মুসল্লিগন একে অপরকে শুভেচ্ছার আলিঙ্গনে আবদ্ধ করলে প্রায় ১০০ বছর পুরোনো এই মসজিদ আনন্দের এক মহামিলন ক্ষেত্রে পরিনত হয়। শিশু, কিশোর, মহিলা, পুরুষ, বৃদ্ধ সকলের চোখেই লক্ষ করা যায় খুশির এক অকৃত্তিম ঝলক।
বৃটেনের অন্যান্য বৃহৎ শহর যেমন মেনচেস্টার, বার্মিংহাম, নিউক্যাসল, ওল্ডহাম, কার্ডিফ, স্কটল্যান্ড সহ সর্বত্রই ঈদের বিশেষ জামাত অনুষ্ঠিত হয়। প্রতিটি জামাতেই হাজার হাজার মুসল্লি অংশগ্রহন করেন। ঈদের জামাত শেষে মুসল্লিগন নিজস্ব কমিউনিটি এবং সমগ্র মুসলিম উম্মহর কল্যান কামনায় বিশেষ মুনাজতে অংশগ্রহন করেন। পবিত্র ঈদের এই আনন্দ বিশ্বের প্রতিটি ঘরে ছড়িয়ে পরুক এটাই সাবার প্রত্যাশা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button