ক্রিমিয়ার গণভোট অবৈধ : জাতিসংঘ

UNরাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্তির জন্যে ক্রিমিয়ায় অনুষ্ঠিত গণভোটকে অবৈধ ঘোষণা করেছে জাতিসংঘের সদস্য দেশগুলো। বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদে ইউক্রেনের উত্থাপিত ও পশ্চিমা দেশগুলোর সমর্থিত এক প্রস্তাবে ক্রিমিয়ার গণভোটকে অবৈধ ঘোষণার প্রস্তাব করা হলে জাতিসংঘের অধিকাংশ সদস্য রাষ্ট্র তাতে সম্মতি দেয় বলে জানিয়েছে পাকিস্তানি পত্রিকা ‘দ্যা ডন’।
জাতিসংঘের সাধারণ পরিষদের ১৯৩টি সদস্য দেশের  মধ্যে প্রস্তাবটির পক্ষে ভোট দেয় ১০০টি দেশ এবং বিপক্ষে ভোট দেয় ১১টি রাষ্ট্র, বাকি ২০টিরও বেশি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে।
জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রস্তাবটি পাশ হলেও এটা মানতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। তবে, প্রস্তাবটি পাশের মাধ্যমে এ বিষয়ে বিশ্ব সমপ্রদায় তার সাধারণ মনোভাব প্রকাশ করেছে।
প্রস্তাবটি পেশ করে ইউক্রেন এটি সমর্থন করার জন্য আন্তর্জাতিক সমপ্রদায়ের প্রতি আহ্বান জানায়।
ইউক্রেন কর্তৃপক্ষ আশা করছে, নিজ দেশের ভূখন্ডে ভবিষ্যত রুশ আগ্রাসনকে নিরুৎসাহিত করতে প্রস্তাবটি বিশ্ব সমপ্রদায়ের মনোভাবের একটি প্রদর্শনী হিসেবে কাজ করবে।
প্রস্তাবটির পক্ষে বিপুল ভোট পড়ায় সন্তোষ প্রকাশ করে ইউক্রেনের অন্তর্বতীকালীন পররাষ্ট্রমন্ত্রী বলেন, “পরবর্তী আগ্রাসনকে রোধ করতে এ শক্তিশালী সমর্থন সাহায্য করবে, এ বিষয়ে আমি অত্যন্ত অনুপ্রাণিত।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button