ঈশ্বরকে গ্রহণ কর : পোপ

Popeঅন্ধকার ও অবক্ষয়ের বিরুদ্ধে লড়াই করতে জীবনে ঈশ্বরকে গ্রহণ করার জন্য বিশ্বব্যাপী ১২০ কোটি রোমান ক্যাথলিক অনুসারীর প্রতি আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস।
ক্রিসমাস বা বড়দিন উপলক্ষে বুধবার রোমের সেন্ট পিটার্স বাসিলিকা গির্জায় ৭৮ বছর বয়সী আর্জেন্টাইন পোপ সমবেতদের উদ্দেশে এই আহ্বান জানান। পোপ হওয়ার পর এটি তার দ্বিতীয় ক্রিসমাস। ১৩শ বছরের মধ্যে প্রথম ইউরোপের বাইরের ব্যক্তি হিসেবে ২০১৩ সালে পোপ নির্বাচিত হন তিনি। সাদা পোশাক পরিহিত পোপ বলেন, ক্রিসমাস হচ্ছে সেই সময় যখন স্মরণ করতে হয় ঈশ্বরের শান্তির বাণী যা অন্ধকার আর অবক্ষয় থেকে অনেক শক্তিশালী।
তিনি বলেন, ‘শিশুদের সামনে আমরা নিজেদের প্রশ্ন করি, আমরা কি ঈশ্বরের ভালোবাসা চাই? আমাদের সামনে যে জটিলতা এবং সমস্যা রয়েছে সেগুলো মোকাবিলা করার মতো মনোবল আমাদের রয়েছে?’ পোপ বলেন, ‘আজ বিশ্বে কতটুকু অনুগ্রহ প্রয়োজন?’ এই ধর্মীয় আনুষ্ঠানিকতা শুরুর আগে পোপ আকস্মিকভাবে ইরাকের আনকাওয়ায় খ্রিস্টান শরণার্থীদের টেলিফোনে সান্ত¡না দেন। তারা তখন তাদের নিজস্ব ক্রিসমাস উদযাপন করছিলেন।
উগ্রমৌলবাদী সুন্নি জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আক্রমণের মুখে প্রাণভয়ে এই খ্রিস্টানরা ইরাক ও সিরিয়ার বিভিন্ন অংশ থেকে পালিয়ে আনকাওয়ায় শরণার্থী হিসেবে আশ্রয় নেন। মুসলিম শিয়াসহ খ্রিস্টান ও অন্য ধর্মানুসারীদের ওপর হামলা ও নির্যাতন চালিয়ে যাচ্ছে কট্টরপন্থী আইএস গোষ্ঠী। পোপ বেশ কয়েকবার ইসলামিক স্টেটের নিন্দা জানিয়েছেন। নবেম্বরে তুরস্ক সফরকালেও তিনি নিন্দা জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button