কংগ্রেসের হাত মুসলিমদের রক্তে রঞ্জিত

salman-khurshidকংগ্রেসের হাত মুসলিমদের রক্তে রঞ্জিত বলে মন্তব্য করেছেন কংগ্রেসের ঊর্ধ্বতন কার্যনির্বাহী সালমান খুর্শিদ। আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সাথে মতিবিনিময়কালে প্রাক্তন এক ছাত্রের প্রশ্নের জবাবে ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এমন বিস্ফোরক মন্তব্য করেন।
তিনি বলেন, আমাদের হাতেও রক্ত লেগে আছে। মতবিনিময়কালে আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র আমির মিন্টু কংগ্রেসের শাসনামলে সাম্প্রদায়িক দাঙ্গার বিষয়টি তুলে আনেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সালমান বলেন, আমি কংগ্রেসের একটি অংশ। তবে আমি এটা স্বীকার করতে চাই যে, আমাদের হাতে মুসলিমদের রক্ত আছে।
তিনি বলেন, যদিও আমরা ভুল করেছি তারপরও আমাদের অধিকার রয়েছে সংখ্যালঘুদের পাশে দাঁড়ানো। ওই ছাত্রের প্রশ্নের জবাবে সালমান বলেন, আমি বুঝতে পারছি, কেন আপনি প্রশ্নটি করেছেন। আসলে আপনি বলতে চাচ্ছেন, কেউ যদি আপনার উপর এখন আক্রমণ করে তাহলে আমরা (কংগ্রেস) হয়তো আপনাকে রক্ষা করতে এগিয়ে আসবো না। আমি আপনাদের বলতে চাই, আমরা আমাদের হাতে থাকা রক্ত দেখাতে প্রস্তুত আছি যাতে করে আপনারা বুঝতে পারেন যে, আপনারা আপনাদের হাতে রক্ত পেতে পারেন না।
খুর্শিদ বলেন, যদি আপনি একটি গোষ্ঠীকে আক্রমণ করেন তাহলে আপনি তাদের মধ্যে একজন যাদের হাতে দাগ রয়েছে। আমাদের ইতিহাস থেকে আপনারা শিখুন এবং এমন পরিস্থিতি নিজেদের মধ্যে সৃষ্টি করবেন না। যখন আপনি ১০ বছর পর এই বিশ্ববিদ্যালয়ে আসবেন, তখন হয়তো আপনার মতোই কেউ এই ধরনের প্রশ্ন করবে।
টাইমস অব ইন্ডিয়াকে গত মঙ্গলবার সালমান খুর্শিদ বলেন, তার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। আমি যদি উত্তরটি এভাবে না দিতাম তাহলে প্রশ্ন থেকে যেত। আমার কথা হল, যদিও আমাদের (কংগ্রেস) কাপড়ে রক্তের দাগ থাকে কিংবা যদি আমরা ভুল করেও থাকি তাহলেও আমাদের অধিকার আছে সংখ্যালঘুদের পাশে দাঁড়ানো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button