নিউসাউথ ওয়েলস ইউনিভার্সিটিতে ‘‘পলিটিক্যাল থট অব তারেক রহমান’’ বইয়ের প্রকাশনা উৎসব

Austনিউসাউথ ওয়েলস সুপ্রীমকোর্টের সাবেক বিচারপতি এবং সাউদার্নক্রস ইউনিভার্সিটির চ্যান্সেলর জন দদ কিউসি বলেছেন, একজন জনপ্রিয় রাজনীতিক তারেক রহমানের উপর নির্যাতন নিপীড়ন এবং প্রমানহীন অভিযোগ অনৈতিক এবং অমানবিক। তৃনমুল মানুষের অর্থনৈতিক উন্নয়নে তার রাজনৈতিক দর্শন এবং কর্মকান্ডই তার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচারের মুখ্য জবাব। তৃনমুল মানুষের ক্ষমতায়নে তারেক রহমানের রাজনৈতিক চিন্তা ও কর্মপদ্ধতি শুধু বাংলাদেশেই নয় তৃতীয় বিশ্বের উন্নয়নশীল অনেক দেশের জন্যও অনুকরণীয় হতে পারে। ৯ সেপ্টেম্বর সোমবার নিউসাউথ ওয়েলস ইউনিভার্সিটিতে “দ্যা পলিটিক্যাল থট অব তারেক রহমান, এমপাওয়ারম্যান্ট অব দ্যা গ্রাসরুট পিপল’ বইয়ের প্র্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।  অনুষ্ঠানে মুলধারার রাজনীতিবিদ, শিক্ষাবিদ ও গবেষকগনসহ অনেকেই অংশ নেন। যুক্তরাজ্যের ক্যামব্রিজ ইউনিভার্সিটি এবং নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটির পর বাংলাদেশ পলিসি ফোরাম অষ্ট্রেলিয়ার আয়োজনে এবার সিডনী’র  নিউসাউথ ওয়েলস ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো এই বইয়ের প্রকাশনা উৎসব। অনুষ্ঠানে বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারপার্সন তারেক রহমানের উপর আলোচনায় আরো অংশ নেন সাউথ ওয়েলস ইউনিভিার্সিটির অধ্যাপক ড. মাইকেল ফেনলি, নিউ সাউথ ওয়েলস গ্রীণ সাউথ এলাকা থেকে নির্বাচিত এমপি মেহেরীন ফারুকী, চার্লস স্টুয়ার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিবলী আব্দুল্লাহ এবং অষ্ট্রেলিয়া সফররত জাতীয় সংসদের বিরোধী দলীয় ভারপ্রাপ্ত চীফ হুইপ শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী এমপি।
অনুষ্ঠানের সমন্বয়ক ছিলেন মোঃ মোসলেহউদ্দিন আরিফ এবং মোঃ দেলোয়ার হোসেন আরিফ। ড. মাইকেল ফেনলী বলেন, তিনি আশা করেন তারেক রহমানের মেধাবী নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন ও অগ্রযাত্রার পথে এগিয়ে যাবে। তিনি তারেক রহমানের রাজনৈতিক কর্মকান্ডের প্রশংসা করে তাকে একজন ভিশনারী নেতা হিসেবে উল্লেখ করেন। এশীয় বংশোদ্ভুত অষ্ট্রেলীয় এমপি মেহেরীন ফারুকী বলেন, তারেক রহমানের নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যেতে পারে অনেকদুর কারণ কার রাজনৈতিক চিন্তায় রয়েছে জনগনের কল্যাণে বাস্তবমুখী পদক্ষেপ।
অনুষ্ঠান উপস্থাপনা করেন কানাডাবে সিটি কাউন্সিলার বাংলাদেশী বংশোদ্ভুত অষ্ট্রেলিয়ান নাগরিক ড. তানভীর আহমদ। অনুষ্ঠানের শুরুতেই বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারপার্সন  তারেক রহমানের রাজনৈতিক কার্যক্রমের উপর ইংরেজী ভাষায় নির্মিত একটি ডকুমেন্টারি ভিডিও দেখানো হয়। অনুষ্ঠানের শুরুতেই  নিউ সাউথ ওয়েলস ইউনিভার্সিটির গবেষক এবং বাংলাদেশ পলিসি ফোরাম অষ্ট্রেলিয়ার চেয়ারম্যান অধ্যাপক নকিব নসরুল্লাহ আমন্ত্রিত অতিথিদের দিয়ে বইয়ের মোড়ক উন্মেচন করান। অনুষ্ঠানে বক্তারা বলেছেন, তারেক রহমানের রাজনৈতিক চিন্তা নিয়ে লেখা বইটি বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ও গবেষকদের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছে। বাংলাদেশ ও যুক্তরাজ্যের বিশিষ্ট রাজনীতিবিদ, লেখক, শিক্ষাবিদ ও সাংবাদিকদের ১৭ টি নিবন্ধ নিয়ে ”দ্যা পলিটিক্যাল থট অব তারেক রহমান” বইটি সম্পাদনা করেছেন সালেহ শিবলী, হুমায়ুন কবীর, মাহদী আমিন এবং আশিক ইসলাম।
অনুষ্ঠানের দর্শক সারিতে অনদের মধ্যে উপস্থিত ছিলেন প্রবাসী বাংলাদেশী সংগঠক মুনিন চৌধুরী মেধা, লিয়াকত আলী স্বপন, মো: লুৎফুল কবির, রুহুল আহমেদ সওদাগর, ইব্রাহীম খলিল মাসুদ, এস.এমনিগার চৌধুরী, রিয়াজউদ্দিন মনি,তারিকউল ইসলাম তারেক, নাসিমউদ্দিন আহমেদ, এ এন এম মাসুম, ইয়াসিন আরাফাত সবুজ, সেলিম লকিয়ত, আবদুল মালেক মানিক,মোয়াইমেন খান মিশু, মো: আবদুর রাকিব, কাজী নওয়াজ আশরাফ,খায়রুল কবির পিন্টু,কামরুল হাসান, নোমানুল ইসলাম,শাহাদাত হোসেন শাওন, মোস্তাফিজুর রহমান, মোয়াজ্জেম হোসেন, জুবায়ের হোসেনু, কাজী নওয়াজ আশরাফ, শাহাদাত হোসেন সোহেল,দেলোয়ার হোসেনপ্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button