‘ইসলামভীতিকে নির্বাচনী হাতিয়ার বানাচ্ছে ডানপন্থী রাজনীতিকেরা’

islamophibiaইউরোপ এবং যুক্তরাষ্ট্রের ডানপন্থী রাজনীতিবিদরা নির্বাচনে জয়লাভ করতে ইসলামফোবিয়াকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে বলে মনে করছেন একজন মার্কিন অধ্যাপক।
ক্যালিফোর্নিয়া-বারকেলি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড হাতেম বাজিয়ান রবিরার তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম ‘আনাদুলো এজেন্সি’কে দেয়া সাক্ষাতকারে এসব কথা বলেন।
তিনি বলেন, ‘ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে ইসলামফোবিয়াকে একটি রাজনৈতিক প্রজেক্ট হিসেবে ব্যবহার করা হচ্ছে এবং এর সঙ্গে যুক্ত রয়েছেন অতি ডানপন্থী গোষ্ঠী ও নিন্দিত কিছু রাজনৈতিক অভিজাতরা। এসব রাজনীতিবিদরা নির্বাচনে জয়লাভ করতে ইসলামকে খারাপ হিসেবে উপস্থাপনের চেষ্টা করছেন।’ বাজিযান ইস্তাম্বুল-ভিত্তিক ইংরেজি দৈনিক ‘সাবাহ’র একজন সাপ্তাহিক কলামিস্ট।
এছাড়াও, তিনি ‘জাযতেুনা’ কলেজের ইসলামি আইন ও ধর্মতত্ত্বেরও একজন অধ্যাপক। সাবাহাতিন জেইম বিশ্ববিদ্যালযরে ইসলামোফোবিযা নিয়ে তিন দিনের সম্মেলনে অংশ নিতে তিনি এখন ইস্তাম্বুলে আছেন।
বাজিয়ানি বলেন, ‘মুসলমানদেরকে খারাপ হিসেবে চিত্রিত করার এবং তাদেকে লক্ষ্যবস্তু করার কৌশল নির্বাচনী রাজনীতির দ্বারা পরিচালিত হচ্ছে।’ সাম্প্রতিককালে বেশ কয়কেটি ইউরোপীয দেশে ডানপন্থী দলগুলো শরণার্থী সংকটকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে নির্বাচনে জযলাভ করেছে। বাজিযান বলেন, ডানপন্থী রাজনৈতিক দলগুলো নিজেদেরকে দেখানোর চেষ্টা করছে যে, তারা পশ্চিমা সমাজকে বহিরাগতদের হাত থেকে রক্ষা করছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Close