অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ে পাঠ্য হচ্ছে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি উন্নয়ন

Australiaঅস্ট্রেলিয়ার গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের পাঠ্য তালিকায় যুক্ত হচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের বিভিন্ন অর্জন। রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের সাথে এ বিষয়ে চুক্তি করেছে গ্রিফিত বিশ্ববিদ্যালয়।
প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটু্আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ড. ডেভিড টাফলে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
চুক্তি অনুয়ায়ী গ্রিফিত বিশ্ববিদ্যালয় তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের অর্জনসমূহ তাদের অ্যাকাডেমিক কোর্সে অর্ন্তভূক্তকরণ, উদ্ভাবিত ইনোভেশন লার্নিং প্রোগ্রামের উপর মাস্টার্স ও ডিপ্লোমা ডিগ্রী প্রদান এবং তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ের উপর অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ প্রদান করবে।
এছাড়া বাংলাদেশে ই-লার্নিং, ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট, ই-লিডারশিপসহ তথ্যপ্রযুক্তি এবং ইনোভেশন নিয়ে যৌথভাবে কাজ করবে এটুআই ও গ্রিফিত। এতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ও ইনোভেশন নিয়ে গবেষণা, প্রশিক্ষণ ও মূল্যায়ণ কর্মসূচিও পরিচালিত হবে।
বাংলাদেশের অষ্ট্রেলিয়ান দূতাবাস এ প্রক্রিয়ায় সহযোগিতা করবে।
চুক্তি স্বাক্ষর অনু্ষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেন, ডিজিটাল বাংলাদেশের অগ্রগতির কারনে বিশ্বের কাছে বাংলাদেশ এখন মনযোগের বিষয় । এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও সম্প্রতি কেনিয়াতে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের ভূয়সী প্রশংসা করেছেন।
চুক্তি স্বাক্ষরের আগে এদিন এটুআই ও গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে এবং ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের সহযোগিতায় ‘লিডারশিপ ইন ইনোভেশন ফর সাউথ-সাউথ কো-অপারেশন’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মোঃ আবুল কালাম আজাদের সভাপতিত্বে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের চার্জ দ্য এ্যাফেয়ার্স ড. লুচিন্ডা বেল, বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান এইডের প্রধান প্রিয়া পাওয়েল, অস্ট্রেলিয়ান হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি ফ্রেডেরিক জিনজিন, অস্ট্রেলিয়ান ট্রেড কমিশনের কান্ট্রি ম্যানেজার মিনহাজ চৌধুরী, হাইকমিশনের বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মোস্তাফিজুর রহমান, গ্রিফিত বিশ্ববিদ্যালয়ের রিজিওনাল ম্যানেজার মিস আরফা নূর, এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী ও জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button