অনলাইনে কিনুন কোরবানির গরু

Amardesh-Eshopআতাউর রহমান কাবুল: ঈদের এই ব্যস্ত সময়ে কার সময় আছে বিভিন্ন পশুর হাট ঘুরে কোরবানির জন্য গরু কেনার? তাছাড়া গরু কিনে বাড়ি ফিরতে ঝক্কি-ঝামেলা পোহাতে হয়নি এমন মানুষ কমই আছে। কিন্তু সামর্থ্যবানদের পশু কোরবানি তো দিতেই হবে। তাহলে উপায় কী? হ্যাঁ! উপায় তো একটা আছেই। এর জন্য সোজা ঢুঁ মারুন www.amardesheshop.com সাইটে। এই সাইটের অনলাইনে কোরবানির হাট থেকে এখন চাইলেই ঘরে বসে পছন্দের পশুটি নির্বাচন করতে পারবেন ক্রেতারা। একইভাবে গোয়াল থেকেই কাঙ্ক্ষিত মূল্যে পালিত কোরবানির পশু বিক্রি করতে পারছেন চাষী বা খামারিরা। আর কোরবানির পশু ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে এই সেতুবন্ধ তৈরি করতেই গত বছর সীমিত পর্যায়ে চালু হলেও এবার ব্যাপক আয়োজন করেছে অনলাইনে কেনাবেচার হাট ‘আমারদেশ-ই-শপ ডটকম’।
কীভাবে গরু কিনবেন?
প্রথমেই http://amardesheshop.com/qurbani ঠিকানায় ভিজিট করুন। এখানে গেলে দেখা যাবে—কোরবানি উপলক্ষে বিক্রির অপেক্ষায় থাকা বেশ কিছু গরুর ছবি, কোড নম্বর, দাম এবং কোনো কোনো ক্ষেত্রে এর ভিডিও। হাটে বিক্রির অপেক্ষায় থাকা কোরবানির গরুর দাম ৩৫ হাজার থেকে দেড় লাখ টাকার মধ্যে। দাম ও সাইজ দেখে কেউ যদি কোনো পশু পছন্দ করেন তবে দিয়ে দিতে পারেন অনলাইনে বুকিং। এর পাশাপাশি ব্র্যাক ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংকের ই-ক্যাশ, বি-ক্যাশ কিংবা ব্যাংক ড্রাফটের মাধ্যমে পছন্দের পশু কিনতে পারবেন ক্রেতারা। ইচ্ছে করলে দেশের বাইরে থেকেও কেউ অর্ডার দিয়ে করতে পারবেন এই কেনাকাটা।
জানা গেছে, ‘আমার দেশে আমার গ্রাম’ প্রকল্পের আওতায় পরিচালিত এই ই-কমার্স সাইটে কোরবানি উপলক্ষে আয়োজিত গরু ক্রয়-বিক্রয় আয়োজন শুরু হয়েছে গত মাসের ২৫ তারিখ থেকে। অবশ্য শুরুর দিকে অনলাইনের এই কোরবানির হাট ছিল ক্রেতাশূন্য। তবে দিন দিন দর্শনার্থীর ভিড় বাড়ছে। প্রতিদিনই একই সময়ে অনলাইনে এই কোরবানির হাটে ঘোরাঘুরি করছেন ৩০০ থেকে ৫০০ দর্শনার্থী। এরই মধ্যে বিক্রি হয়ে গেছে বেশ কয়েকটি গরু।
রয়েছে হোম ডেলিভারির ব্যবস্থা
অনলাইন এই কোরবানির হাট সম্পর্কে এই হাটের ব্যবস্থাপনা পরিচালক সাদিকা হাসান সেঁজুতি আমার দেশকে জানান, তারা নিজ উদ্যোগেই ক্রেতাদের কাছে বিক্রীত গরু পৌঁছানোর ব্যবস্থা করেছেন। এজন্য আগামী ১৩ অক্টোবর পর্যন্ত অনলাইনে বুকিং নেয়া হবে। ১৪ অক্টোবর শুরু হবে হোম ডেলিভারির কাজ। ডেলিভারির জন্য সর্বোচ্চ তিন হাজার টাকা চার্জ ধরা হচ্ছে। কোরবানির গরু হওয়ায় পাঁচ শতাংশ সার্ভিস চার্জ বাদে বিক্রির পুরো টাকাই চাষী বা খামারিকে দেয়া হচ্ছে বলেও তিনি জানালেন।
সেঁজুতি আরও জানালেন, ‘কোরবানির পশু সংগ্রহের জন্য এরই মধ্যে দেশজুড়ে পাঁচটি ই-সেন্টার করা হয়েছে। সেন্টারগুলো রয়েছে নরসিংদী, টাঙ্গাইল, কুষ্টিয়া, যশোর ও রংপুরে। ফলে মধ্যস্বত্বভোগীদের বেড়াজাল এড়িয়ে ক্রেতা-বিক্রেতারা নির্ঝঞ্ঝাটভাবে কোরবানির পশু পেয়ে যাচ্ছেন ঘরে। এ জন্য সময়, শ্রম ও অর্থ তিনই বাঁচছে। আমরা শুধু পরিবহন এবং ব্যাংক চার্জ ও অন্যান্য ব্যয়ের জন্য নামমাত্র সার্ভিস চার্জ নিচ্ছি।’
সুতরাং কোরবানির গরু কিনতে এখনি ভিজিট করুন www.amardesheshop.com সাইটে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button