যুক্তরাষ্ট্রের কারাগারে বাংলাদেশির আত্মহত্যা

যুক্তরাষ্ট্রের কারাগারে মহররম আলী (২১) এক বাংলাদেশি আত্মহত্যা করেছেন। তিনি নাটোরের লালপুর উপজেলার সালামপুর এলাকার বড়বাড়িয়া গ্রামের আবুল হোসেনের ছেলে। মহররম ছিনতাইয়ের দায়ে তিন বছর সাজা খাটছিলেন। পেলসিলভেনিয়া রাজ্যের ফিলাডেলফিয়ার একটি কারাগারে গত ৪ সেপ্টেম্বর তিনি আত্মহত্যা করেন।
ফিলাডেলফিয়ার মেডিক্যাল এক্সামিনার ডা. স্যাম পি গুলিনো স্বাক্ষরিত মৃত্যু সনদে বলা হয়েছে, গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন মহররম।
যুক্তরাষ্ট্রে বসবাসরত উত্তর বঙ্গবাসীর সমন্বয়ে গঠিত ‘নর্থ বেঙ্গল ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা হাসানুজ্জামান হাসান বলেন, ফিলাডেলফিয়ার একটি রেস্তোরাঁর ব্যবস্থাপকের কাছ থেকে অর্থ ছিনতাইয়ের দায়ে গত বছরের শুরুতে মহররমের তিন বছর কারাদণ্ড হয়।
এদিকে মহরমের এই মৃত্যুকে অস্বাভাবিক বলে মনে করছে প্রবাসী বাঙালিরা। এজন্য উচ্চ পর্যায়ের তদন্ত দাবি করেছে তারা। ফিলাডেলফিয়ায় বসবাসরত নাটোরের বাসিন্দা জয়নাল আবেদীন বলেন, গরিব কৃষক পরিবারের সন্তান মহররম ডিভি লটারিতে জয়ী হয়ে ২০১১ সালের জুন মাসে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন।
“সে প্রথমে আমার বাসায়ই উঠেছিল। আমি তাকে চাকরি সংগ্রহ করেও দিয়েছিলাম। যে ডানকিন ডোনাটে (রেস্তোরাঁ) সে ছিনতাইয়ের জন্য গ্রেফতার হয়েছিল, সেখানে সেলসম্যানের চাকরি করত সে।”
জয়নাল আবেদীনের বাসার ঠিকানা ছিল মহররম আলীর পকেটে। তা দেখেই পুলিশ টেলিফোনে তাকে মহররমের আত্মহত্যার খবর জানায়। এই মৃত্যুর খবর দেশে মহররমের পরিবারের কাছে পৌঁছানো হয়েছে বলে জয়নাল জানান।
হাসানুজ্জামান জানান, মহররমের লাশ ফিলাডেলফিয়া মর্গে রয়েছে। তা বাংলাদেশে পাঠাতে হলে কমপক্ষে ১০ হাজার ডলার দরকার। এজন্য বাংলাদেশ দূতাবাস এবং বিত্তবান প্রবাসীদের সহায়তা কামনা করেছেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button