মুফতী মুহাম্মাদ ওয়াক্কাসকে চূড়ান্তরূপে দল থেকে বহিষ্কার

Waqqasজমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি মুফতী মোহাম্মাদ ওয়াক্কাসকে দল থেকে চূড়ান্তরূপে বহিস্কার করা হয়েছে। গত ৯/১২/১৭ ইং তারিখে অনুষ্ঠিত কার্যনির্বাহী পরিষদের সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক তার কার্যনির্বাহী সদস্যপদ স্থগিত করত: কারণ দর্শানোর নোটিশের কোন জবাব তিনি গতকাল পর্যন্ত দেননি। তাছাড়া সংগঠনবিরোধী যাবতীয় অপতৎপরতা বন্ধ করার শর্তে সর্বশেষ গত ৭/০১/১৮ইং তারিখে সিলেটে অনুষ্ঠিত বৈঠকে দলের সভাপতি শায়েখ আব্দুল মু’মীন সাহেব তাকে দলে ফেরত আনার সিদ্ধান্ত দেওয়ার পরেও তিনি উক্ত অপতৎপরতা গতকাল পর্যন্ত বন্ধ করেননি, দলের নামে আজ বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে অবৈধ ভাবে কনভেনশন করা থেকে বিরতও হননি। তাই গতকাল দলীয় কার্যলয়ে অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী পরিষদের (মজলিসে আমেলার) জরুরী সভায় সর্বসম্মত ভাবে দল তার বিরুদ্ধে উলি­খিত সিদ্ধান্তগ্রহণ করে। তৎসঙ্গে দলীয় শৃংখলা ভঙ্গের দায়ে সহ-সভাপতি মাওলানা মনসুরুল হাসান রায়পুরী ও যুগ্ম মহাসচিব মাওলানা শেখ মুজীবুর রহমানের সদস্যপদ স্থগিত করত: তাদেরকে কারণ দর্শানোর নোটিশ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।
মজলিসে আমেলার বৈঠক শেষে দলের উদ্যোগে তাৎক্ষণিকভাবে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে বৈঠকে নেওয়া উক্ত সিদ্ধান্তের কথা জানান দলের মহাসচিব আল­ামা নূর হোছাইন কাসেমী।
প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সহ-সভাপতি মাওলানা জহিরুল হক ভুইঁয়া, সহ সভাপতি মাওলানা জুনায়েদ আল হাবীব, সাংগঠনিক সম্পাদক মাওলানা ওবায়দুল­াহ ফারুক, যুগ্ম মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, সহকারী মহাসচিব মাওলানা আব্দুল বাসির, অর্থ সম্পাদক মাওলানা মুনীর হোসাইন কাসেমী, সাহিত্য বিষয়ক সম্পাদক মাওলানা ফয়জুল হাসান খাদিমানী, নির্বাহী সদস্য মাওলানা খলীলুর রহমান, মাওলানা শিব্বির আহমদ ও ইউ কে জমিয়ত নেতা মাওলানা হোসাইন আহমাদ প্রমূখ। বর্তমান প্রেক্ষিতে শতবর্ষের ঐতিহাসিক দল জমিয়তে উলামায়ে ইসলাম দেশ স্বাধীনের ৪৩ বছর পর কঠিন সংকটকাল অতিক্রম করছে। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন দলীয় মহাসচিব আল­ামা কাসেমী। তিনি কোন গুজবে কান না দিয়ে এবং বিভ্রান্ত না হয়ে দলীয় নেতাকর্মীদেরকে শৃংখলা বজায় রেখে সাংগঠনিক কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান।
এদিকে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ বলেছেন, গত ১২ ডিসেম্বর দলের কেন্দ্রীয় আমেলা ও শুরার যৌথ সভায় সংবিধান ও সংগঠন বিরোধী কার্যকলাপের দায়ে জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব মাওলানা নূর হোসাইন কাসেমী, সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, সাংগঠনিক সম্পাদক মাওলানা উবায়দুল্লাহ ফারুককে সংগঠনের সকল দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। অব্যাহতিপ্রাপ্ত মহাসচিব বা কোন দায়িত্বশীল কোন প্রকার মিটিং আহবান করা সম্পূর্ণ অসাংবিধানিক। সুতরাং কাউন্সিলে নির্বাচিত নির্বাহী সভাপতি সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাসের বিরুদ্ধে তথাকথিত আমেলার মিটিংয়ে বহিস্কারাদেশ জারি করা অবৈধ, এ বহিস্কারাদেশ সংবিধান বিরোধী।
গতকাল বিকালে পল্টনস্থ দলীয় কার্যালয়ে সংগঠনের সহ-সভাপতি শায়খুল হাদীস মুফতি গোলাম রহমানের সভাপতিত্বে মজলিসে আমেলার জরুরি বৈঠকে বক্তব্য রাখেন, দলের নির্বাহী সভাপতি, সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, সহ-সভাপতি মাওলানা মনছুরুল হাসান রায়পুরী, যুগ্ম মহাসচিব মাওলানা শেখ মুজিবুর রহমান, যুগ্নমহাসচিব মাওলানা গোলাম মহিউদ্দিন ইকরাম, সহকারী মহাসচিব্ মাওলানা আব্দুল হক কাউসারী, সাংগঠনিক সম্পাদক মুফতি রেজাউল করীম, কৃষিবিষয়ক সম্পাদক মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, মাওলানা বেলায়েত হোসাইন আল-ফিরোজী, মাওলানা আব্দুল মালেক চৌধুরী, মুফতি জাকির হোসাইন খান প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button