তত্ত্বাবধায়ক সরকারের দাবীতে বার্লিনে বিএনপির সমাবেশ

Birlineবার্লিনের আলবার্ট আইনষ্টাইন ইউনিভার্সিটি মিলনায়তনে তত্ত্বাবধায়ক সরকারের দাবীতে জার্মান বিএনপি আয়োজন করে এক ব্যতিক্রমধর্মী সমাবেশের। আয়ারল্যান্ড, সুইডেন, জার্মান, ফিনল্যান্ড, অষ্ট্রিয়া, ইতালী, ফ্রান্স, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, ডেনমার্ক, স্পেন, বেলজিয়াম সহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে বিএনপির শতাধিক নেতৃবৃন্দ এতে উপস্থিত ছিলেন।
জার্মান বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সর্ব ইউরোপীয় বিএনপির যুগ্ম সদস্য সচিব নূর চৌধূরী জিয়ার পরিচালনায় ও জার্মান বিএনপি নেতা আকুল মিয়ার সভাপতিত্বে এই সমাবেশে প্রধান অতিথির আসন অলংকৃত করেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান, বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য বিএনপির প্রাক্তন আহবায়ক আবদুল মালেক এবং প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপীয় বিএনপির আহবায়ক মহিউদ্দিন আহমেদ জিন্টু।
এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সর্ব ইউরোপীয় বিএনপির সদস্য সচিব ও ইতালী বিএনপির সহ সভাপতি শাহ তাইফুর রহমান ছোটন, ইতালী বিএনপি সিনিয়র নেতা সুমন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল আয়ারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক ও সর্ব ইউরোপীয় বিএনপির যুগ্ম সদস্য সচিব কবির আহমেদ ও সর্ব ইউরোপ বিএনপির অন্যতম কো-অডিনেটর জাহিদ মোমিন চৌধুরী সুইডেন বিএনপির সাধারন সম্পাদক এমদাদ হোসেন কচি, সর্ব ইউরোপীয় বিএনপি নেতা হাসনাত কবির খান রিপন, সুইজারল্যান্ড বিএনপির সভাপতি সহিদ হোসেন খোকন, সহ সভাপতি শেখ আনোয়ার, ফ্রান্স বিএনপির আহবায়ক এম এ তাহের, অষ্ট্রিয়া বিএনপির সভাপতি নেয়ামুল বশির, শাখার সাধার ফিনল্যান্ড বিএনপির সভাপতি ও সর্ব ইউরোপীয় বিএনপির যুগ্ম সদস্য সচিব জামান সরকার সহ সভাপতি মোঃ আওলাদ হোসেন, মোঃ মিজানুর রহমান মিঠু, আদুল্লাহ আল মাসুদ আরিফ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বদরুম মনির ফেরদৌস, যুগ্ম সম্পাদক নিজামউদ্দিন নিজাম, তাপস খান, নাসির উদ্দিন মজুমদার, মোস্তাক সরকার, নাজমুল হাসান। জিয়া পরিষদের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক আবদুল জলিল খান, বেলজিয়াম বিএনপির সভাপতি সানোয়ার আলী সিদ্দিক, জার্মান বিএনপির অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সর্ব ইউরোপীয় বিএনপির যুগ্ম আহবায়ক সৈয়দ রেজাউল সাইদ, বিএনপি বার্লিন শাখার সভাপতি গনি সরকার, সাধারন সম্পাদক আনোয়ার হোসেন, সুইডেন যুবদলের সাধারন সম্পাদক খায়রুজ্জামান লিংকন প্রমুখ।
সভার প্রধান অতিথির বক্তব্যে মাহিদুর রহমান বলেন, খালেদা জিয়ার গাড়ীবহরের উপর হামলা ও তার নিরাপত্তায় নিয়োজিত কর্মকর্তার আহত হওয়া আওয়ামী ফ্যাসিবাদী চরিত্রের বহি:প্রকাশ। তিনি এই হামলা এবং টুকুকে গ্রেফতার করার নিন্দা ও প্রতিবাদ জানান।
বিশেষ অতিথি যুক্তরাজ্য বিএনপির উপদেষ্টা ও সাবেক আহবায়ক এম এ মালেক বলেন, খালেদা জিয়ার কিছু হলে তার দায়ভার বর্তমান সরকারকেই বহন করতে হবে। সরকার বিরোধী আন্দোলনে আমাদের সবাইকে এক হয়ে কাজ করতে হবে।
সমাবেশে প্রধান বক্তা সর্ব ইউরোপীয় বিএনপির আহবায়ক মহিউদ্দিন আহমেদ জিন্টু বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার গাড়ীবহরের উপর হামলা ও ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুকে গ্রেফতারের প্রতিবাদ ও তীব্র নিন্দা জানিয়ে বলেন, ২৫ অক্টোবর অনুমতি না দিলেও বিএনপি  সমাবেশ করবে। পুলিশ বিএনপি নেতাদের বাড়ি বাড়ি তল্লাশি বন্ধ না করলে পরিণতি হবে ভয়াবহ। পুলিশকে এ ধরনের কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান জিন্টু।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button