বড়লেখাকে আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে : লন্ডনে এমপি মোহাম্মদ শাহাব উদ্দিন

Bishwaলন্ডন সফররত মৌলভীবাজার-১ (বড়লেখা) আসনের সংসদ সদস্য, প্রবাসী-কল্যাণ ও ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ শাহাব উদ্দিন বলেছেন, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমিখ্যাত বড়লেখাকে পর্যটন অঞ্চল হিশেবে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে বর্তমান সরকারের আমলে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এসব উন্নয়ন কর্মকান্ড সম্পন্ন হলে এই এলাকা অচিরেই দেশ-বিদেশের ভ্রমণ বিলাসীদের জন্য আকর্ষণীয় হয়ে উঠবে। এ লক্ষে গৃহীত পদক্ষেপগুলো সম্পন্ন করার জন্য তার চেষ্টা অব্যহত রয়েছে বলে জানান তিনি। তিনি জানান, দুই মেয়াদে এমপি থাকাকালে তিনি বড়লেখায় প্রায় ৫শ’ কোটি টাকার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছেন। ৩ সেপ্টেমম্বর মঙ্গলবার ব্রিটেনের অন্যতম বাংলা সাপ্তাহিক ‘পত্রিকা’ কার্যালয়ে স্থানীয় বাংলা মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।
লন্ডন বাংলা প্রেসকাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক পত্রিকার প্রধান সম্পাদক মোহাম্মদ বেলাল আহমদের সভাপতিত্বে এবং সাপ্তাহিক নতুনদিন-এর নির্বাহী সম্পাদক তাইছির মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সম্পাদক ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
এমপি বলেন, ১৯৯৬ সালে তিনি প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পরই বড়লেখাকে পৌরসভায় উন্নীত করা হয়। ওই সময় তিনি গ্যাস সরবরাহ ও ডিজিটাল টেলিফোন ব্যবস্থা প্রবর্তন করা ছাড়াও বড়লেখার সামগ্রিক উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করেন। তিনি জানান, প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। জুড়িতে স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। এ এলাকায় একটি পুলিশ ফাঁড়ি স্থাপন করা হয়েছে।  যেখানে নির্মাণ করা হবে একটি নতুন থানা ভবন। যার প্রয়োজনীয় অর্থ ইতোমধ্যে বরাদ্দ দেয়া হয়েছে। বাছিরপুর-দাসের বাজার রাস্তা প্রশস্তকরণ কাজে ১০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। এছাড়া বড়লেখা-শাহবাজপুর রাস্তা পুনঃসংস্কারেরও উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
তিনি আরো জানান, কুলাউড়া-জুড়ি-শাহবাজপুর রেললাইন চালুর জন্য সংসদে বিল উত্থাপিত হয়েছে। এ জন্য একনেকে ১১৭ কোটি টাকার সংস্কার প্রকল্প ইতোমধ্যে পাস হয়েছে। ২০১৪ সালে এই রুটে সংস্কার কাজ শুরু হবে বলে তিনি আশাবাদী। তিনি বলেন, বড়লেখাকে একটি আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন উপজেলা হিশেবে গড়ে তুলতে আরো বেশকিছু প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে তিনি তাঁর নির্বাচনী এলাকার মানুষের সহযোগিতা কামনা করেন।
উল্লেখ্য, ২০০৮ সালে মোহাম্মদ শাহাব উদ্দিন বাংলাদেশ আওয়ামীলীগের পুনরায় মনোনয়ন পেয়ে বিপুল ভোটে নির্বাচিত হন। গত দুই মেয়াদে তার নির্বাচনী এলাকা বড়লেখা-জুড়িতে ২১টি স্কুল এমপিওভুক্ত করা ছাড়াও সুজানগর পাথারিয়া কলেজ প্রতিষ্ঠা করেন। উপজেলার ৬০টি প্রাইমারী স্কুল ভবণ নির্মাণ করেন। ১৬ কোটি টাকা ব্যয়ে বারইগ্রাম-বড়লেখা-জুড়ি রাস্তা সংস্কার করেন। নির্মাণ করেন ৩০টি ব্রিজ। ৩ কোটি টাকা ব্যয়ে ইকোপার্ক প্রতিষ্ঠা করা হয় তার আমলেই। মাধবকুন্ডে সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে ৪তলা বিশিষ্ট রেস্ট হাউজ নির্মাণ কাজ চলছে। কাঁঠালতলী-মাধবকু- রাস্তা সংস্কার ও প্রশস্তকরণে ৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। হাকালুকিতে পর্যটন বিকাশে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বড়লেখা ও জুড়িতে প্রায় দেড়শ কিলোমিটার বিদ্যুত লাইন স্থাপন করা হয়েছে।
এক প্রশ্নের জবাবে শাহাব উদ্দিন বলেন, বড়লেখা পৌরসভার উজালা গ্রন্থাগারের একটি স্বতন্ত্র পরিচালনা কমিটি রয়েছে। ওই কমিটি ভবন নির্মাণের উদ্যোগ নিলে সরকার অবশ্যই সহযোগিতা করবে। তিনি বলেন, মাধবকুন্ডে দুর্ঘটনা রোধে বাস্তবমুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে পর্যটকদের নিরাপত্তার জন্য সেখানে ৯জন নিরাপত্তা পুলিশ নিয়োগ করা হয়েছে। ভবিষ্যতে সেখানে একটি পুলিশ ফাঁড়িও প্রতিষ্ঠা করা হবে। তিনি বলেন, বড়লেখায় পর্যটন উন্নয়নে পিপিপি’র অধীনে কেউ উদ্যোগ নিলে সরকার তাতে সহযোগিতা করবে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাপ্তাহিক পত্রিকা সম্পাদক এমদাদুল হক চৌধুরী, সাপ্তাহিক সুরমার সাবেক সম্পাদক নজরুল ইসলাম বাসন, সাবেক কাউন্সিলার সাংবাদিক শাহাব উদ্দিন আহমদ বেলাল, সাংবাদিক নুরুল আকবর ভূঁইয়া, সাপ্তাহিক পত্রিকার সাব এডিটর মতিউর রহমান চৌধুরী, সাপ্তাহিক পত্রিকার বিশেষ প্রতিনিধি কলিন চৌধুরী, স্প্তাাহিক পত্রিকার গ্রাফিক ডিজাইনার মাসুম মিয়া, সাপ্তাহিক বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গণি, বাংলা টিভির চীফ রিপোর্টার ইব্রাহিম খলিল, এনএইচ কর্মকর্তা খসরুজ্জামান খসরু, সাপ্তাহিক বাংলা মিরর-এর হেড অব প্রডাকশন সেলিম রহমান, সাপ্তাহিক পত্রিকার সাহিত্য সম্পাদক কবি শাহ শামীম আহমদ, সাপ্তাহিক পত্রিকার রিপোর্টার সারওয়ার কবির, চ্যানেল এস প্রতিনিধি সুভাস দাস, বাংলা টিভি প্রতিনিধি রেজাউল করিম মৃধা, এনটিভি ইউকের প্রতিনিধি সামিউল ইসলাম চয়ন, চ্যানেল নাইন ইউকের প্রতিনিধি আব্দুল হান্নান, চ্যানেল আই ইউকের প্রতিনিধি খিজির হায়াত খান কাওসার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button