আন্তর্জাতিক বাজারে তেল ও স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী

Oil Goldবিশ্ববাজারে কয়েকটি নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ঊর্ধ্বমুখী অবস্থানে রয়েছে। জুন থেকে আগস্টের মধ্যে জ্বালানি তেল, ভোজ্যতেল ও স্বর্ণের দাম বেড়েছে। অপরদিকে একই সময়ে কিছুটা কমেছে চাল ও গমের দাম। চিনির দাম এ সময় স্থিতিশীল ছিল। কয়েকটি পণ্যের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় কিছুটা অস্বস্তিতে রয়েছে বাংলাদেশের মতো সেসব দেশ, যারা এগুলো আমদানি করে চাহিদা মেটায়। চালের দাম নিন্মমুখী হওয়ায় কিছুটা স্বস্তি ফিরে এসেছে।
বিশ্বব্যাংক প্রতি মাস শেষে আন্তর্জাতিক বাজারের প্রধান প্রধান পণ্যের দামের হিসাব নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। এতে বিশ্বের প্রধান প্রধান বাজারের চিত্র তুলে ধরা হয়। আগস্ট মাসের পণ্যের দামের প্রতিবেদনটি বুধবার প্রকাশ করা হয়েছে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আগস্টে জ্বালানি জাতীয় পণ্যের দাম ৪ দশমিক ৪ শতাংশ পর্যন্ত বেড়েছে। অপরদিকে জ্বালানি বহির্ভূত পণ্যের দাম বেড়েছে ১ দশমিক ৪ শতাংশ। একই সময়ে ধাতু ও খনিজ পণ্যের দাম বেড়েছে ৮ দশমিক ২ শতাংশ এবং মূল্যবান ধাতুগুলোর দাম বেড়েছে ৪ শতাংশ পর্যন্ত। এ সময় খাদ্যজাত পণ্যের দাম ৩ দশমিক ৪ শতাংশ পর্যন্ত কমেছে।
আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য বৃদ্ধির প্রবণতা বাংলাদেশের জন্য দুশ্চিন্তার বিষয়। কারণ, বাংলাদেশ জ্বালানি তেল ও ভোজ্য তেলের চাহিদা আমদানি করে পূরণ করছে। সম্প্রতি উদ্যোগ নেয়া হয়েছে চাল আমদানিরও। অবশ্য বিশ্ববাজারে চালের দাম কমেছে, এতে আমদানির খরচ কমবে। অন্যদিকে স্বর্ণের দাম বাড়ায় নাখোশ হবেন গয়না কিনতে পছন্দ করা মানুষ। অবশ্য দেশে মূল্যবান ধাতুটির দাম কমার বিষয়টি নির্ভর করছে বাংলাদেশ জুয়েলারি সমিতির (বাজুস) ওপর।
বিশ্বব্যাংকের হিসাবে দেখা যায়, জুনের তুলনায় আগস্ট মাসে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৪ ডলার ৫ সেন্ট বেড়ে ৫১ ডলার ৪ সেন্টে দাঁড়িয়েছে। বিশ্বব্যাংক ১৭ এপ্রিল পণ্যমূল্য নিয়ে ত্রৈমাসিক একটি পূর্বাভাস প্রকাশ করে। সেখানে বলা হয়, চলতি বছর জ্বালানি তেলের দাম ২৪ শতাংশ ও পরের বছর ৮ শতাংশ বাড়তে পারে।
বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম আউন্সপ্রতি ২৩ ডলার বেড়েছে। জুনে মূল্যবান ধাতুটির দাম ছিল প্রতি আউন্স ১ হাজার ২৬০ ডলার, আগস্টে সেটা বেড়ে ১ হাজার ২৮৩ ডলারে অবস্থান করে। গত কয়েক মাস মূল্যবান ধাতুটির দাম নিন্মমুখী থাকার পর আগস্টে আবার ঘুরে দাঁড়িয়েছে।
সংস্থাটি জানায়, জুনে সয়াবিন তেলের দাম টনপ্রতি ৮২৭ ডলার ছিল, তা আগস্টে দাঁড়ায় ৮৫৫ ডলারে। তবে পাম তেলের দাম সামান্য কমেছে। জুনে পাম তেলের দাম টনপ্রতি ছিল ৬৭৭ ডলার, তা আগস্টে কমে ৬৭৪ ডলারে নেমেছে।
বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, থাইল্যান্ড ও ভিয়েতনামে চালের দাম অনেকটা কমেছে। গত জুনে থাইল্যান্ডে প্রতি টন ৫ শতাংশ ভাঙা চালের দাম ছিল ৪৫৮ ডলার, যা আগস্টে ৬৫ ডলার কমে গড়ে ৩৯৩ ডলারে দাঁড়িয়েছে। একই সময়ে ২৫ শতাংশ ভাঙা চালের দাম ৪৯ ডলার কমে ৪৩০ ডলার থেকে ৩৮১ ডলার হয়েছে। তবে ভিয়েতনামের চালের দাম কিছুটা বেড়েছে। ৫ শতাংশ ভাঙা চাল এখন টনপ্রতি ৩৩ ডলার ২৮ সেন্ট বেড়ে ৩৯০ ডলার ২ সেন্টে বিক্রি হচ্ছে বলে জানাচ্ছে সংস্থাটি। এ সময় গমের বাজারেও নিন্মমুখী প্রবণতা পরিলক্ষিত হয়েছে। যুক্তরাষ্ট্রের সাধারণ গমের দাম জুনে ছিল টনপ্রতি ১৮৩ ডলার ৪ সেন্ট, আগস্টে সেটা ১৭২ ডলারে নেমেছে।
সংস্থাটি জানিয়েছে, জুনে বিশ্ববাজারে প্রতি টন চিনির দাম ৩৪০ ডলার ছিল, আগস্টে সেটা ৩২০ ডলারে নেমেছে। এর আগেও চিনির বাজার পড়তি ছিল। অবশ্য তার সুফল বাংলাদেশের ক্রেতারা পাননি। ভারতের কলকাতায় নিলামে চায়ের দাম গত তিন মাসে টনপ্রতি কমেছে। জুনে সেখানে প্রতি টন চায়ের দাম ছিল ২ হাজার ৮৪০ ডলার, যা আগস্টে কমে দাঁড়িয়েছে ২ হাজার ৭৯০ ডলারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button