সৌদিতে মারস ভাইরাসে এপর্যন্ত ১০২ জনের মৃত্যু

Mersসৌদি আরবে কোনভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না মিডল ইস্ট রেস্পিরেটোরি সিন্ড্রোম (মার্স) ভাইরাস। গত ২৪ ঘণ্টায় আরো ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। এনিয়ে মার্স ভাইরাসে দুই বাংলাদেশিসহ সৌদিতে মৃতের সংখ্যা দাঁড়ালো ১০২ জনে।
এদের মধ্যে চলতি মাসেই মারা গেছেন ৩৯ জন, যা মোট মৃতের এক-তৃতীয়াংশ। বর্তমানে এই রোগে আক্রান্তের সংখ্যা মোট ৩৩৯ জনে দাঁড়িয়েছে এবং গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে ১৬ জন নতুন করে আক্রান্ত হয়েছে।
মার্স ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে নয় মাস বয়সী এক শিশুও রয়েছে।
আক্রান্তদের মধ্যে হাসপাতালের ডাক্তার, নার্স এবং কর্মচারীরা রয়েছেন। সদ্য শনাক্ত রোগীদের মধ্যে চারজন পেশায় চিকিৎসক, (একজন সৌদি, একজন বাংলাদেশি, একজন মিশরীয় ও একজন সিরিয়) এবং ছয়জন ফিলিপিনো নার্স।
মার্স ভাইরাসটি উট থেকে ছড়াচ্ছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে। এখনো পর্যন্ত মার্সের কোন টিকা বা প্রতিষেধক আবিষ্কৃত হয়নি, তাই সকলের সচেতনতাই এই ভাইরাস থেকে রক্ষা পাওয়ার এখন পর্যন্ত একমাত্র উপায়।
এদিকে সদ্য সৌদি ফেরত এক মিশরীয় নাগরিকও মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয়। ২৭ বছর বয়সী ওই রোগীকে কায়রোর একটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। তার অবস্থা অপরিবর্তিত বলে জানানো হয়।
সৌদিতে মার্স আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে এ ব্যাপারে পর্যাপ্ত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button