আল্লামা বরকতপুরীর (র:) জানাজায় মানুষের ঢল

borkotpuriনোমান আহমদ: সিলেট বিভাগের কওমি মরদাসা শিক্ষাবোর্ড আজাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের দীর্ঘ দিনের মহাসচিব ও দরগাহ মাদরাসার সাবেক মুহাদ্দিস, শাইখুল হাদিস মাওলানা আবদুল বাছিত বরকতপুরীর (র:) নামাজে জানাজা সম্পন্ন হয়েছে। রবিবার দুপুর সাড়ে ২টায় সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে তার নামাজে জানাজা সম্পন্ন হয়। নামাজে জানাজায় হাজারো মানুষের ঢল নামে। আলিয়া মাদরাসা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। প্রায় অর্ধলক্ষাধিক মানুষ জানাযায় অংশগ্রহণ করেন।
নামাজে জানাযায় ইমামতি করেন মরহুমের ২য় ছেলে মাওলানা উনাইন আহমদ। জানাযা শুরুর পূর্বে মরহুমের স্মৃতি চারণ করে বক্তব্য রাখেন- আজাদ দীনি এদারায়ে তালিম বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি, জামিয়া মাদানিয়া আঙ্গুরা মোহাম্মদপুরের মহাপরিচালক আল্লামা শায়খ জিয়া উদ্দিন, ভারপ্রাপ্ত মহাসচিব প্রিন্সিপাল মাওলানা আব্দুল বছির, দরগাহ মাদরাসার মুহাতামিম মুফতী আবুল কালাম জাকারিয়া, সিলেট জেলা হেফাজতে ইসলামের সভাপতি আল্লামা মুহিবুল হক গাছবাড়ী, সোবহানীঘাট মাদরাসার প্রিন্সিপাল মাওলানা শফিকুল আমকুনী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান এডভোকেট মাওলানা আব্দুর রকিব, সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়েবে আমীর ও জামিয়া নূরিয়া ইসলামিয়া ভার্থখলা মাদরাসার প্রিন্সিপাল হাফিজ মাওলানা মজদুদ্দীন আহমদ, বাংলাদেশ খেলাফত মজলিসের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা রেজাউল করিম জালালী, মাওলানা মখলিছুর রহমান কিয়ামপুরী, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, জামিয়া তোয়াক্কুলিয়া রেঙ্গার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মহানগর হেফাজাতের সাধারণ সম্পাদক ও ধনকান্দি মাদরাসা মুহতামিম মাওলানা মোস্তাক আহমদ খান, রামধা মাদরাসার মুহতামিম মাওলানা ইউসুফ খাদিমানী, আযাদ দ্বীনে এদারা বোর্ডের রচনা ও প্রকাশনা সম্পাদক মাওলানা এনামুল হক, মুফতী এনামুলক হক ঢাকা, ফয়জুল্লাহ আশরাফ, ড. ফুরকান উল্লাহ খলিল, মরহুমের বড় জামাতা হাফিজ সালেহ আহমদ, মামাতো ভাই হাফিজ আব্দুল হাই হারুন, মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব, সিটি কাউন্সিলর রেজাউল হাসান কয়েছ লোদী, সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর পক্ষে ১নং ওয়ার্ড কাউন্সিলর তৌফিকুল হাদী, মাওলানা খলিলুর রহমান, বাংলাদেশ খেলাফত মজলিস মহানগর সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম সিরাজী ও মাওলানা নজরুল ইসলামসহ আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াত, খেলাফত মজলিস, ইসলামী ঐক্যজোট ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ সিলেটের বিভিন্ন মাদরাসার মুহতামিম, শিক্ষক, ছাত্র ও সর্বস্তরের মুসল্লিগণ জানাযায় অংশগ্রহণ করেন।
মরহুমের স্মৃতি চারণ করে বক্তারা বলেন, মাওলানা আব্দুল বাছিত বরকতপুরী ইসলামের প্রচার ও প্রসারে কাজ করে গেছেন। যেকোন বাতিল মতবাদ মাথা চারা দিয়ে উঠলে তিনি এর বিরুদ্ধে সোচ্চার ভূমিকা পালন করেছেন। সিলেটের আলিম সমাজের অভিভাক ছিলেন তিনি। বরকতপুরী অসত্যের কাছে কোনদিন মাথা নত করেননি। তার মৃত্যুতে সিলেটবাসী একজন সত্যিকারে আলেমে দ্বীনকে হারালো। যা সহজে পূরণ হওয়ার নয়। তারা মরহুমের রূহের মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি সমবেদান জানান।
জানাযা শেষে তাঁকে দাফনের উদ্দেশ্যে বালাগঞ্জ উপজেলার গহরপুরে নিয়ে যাওয়া হয়। বিকাল ৪টার দিকে প্রথমে ঐতিহ্যবাহী জামিয়া ইসলামিয়া হোসাইনিয়া গহরপুর মাদরাসা ময়দানে নিয়ে আসা হলে সেখানে আগে থেকে উপস্থিত অসংখ্য লোকজন এক নজর তাঁকে দেখতে ভিড় জমান। পরে সোয়া ৪টার দিকে স্থানীয় বরকতপুর গ্রামস্থ মরহুমের নিজ বাড়িতে মৃতদেহ নেয়া হয়। সেখানে দাফন কাজে শরিক হতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত ভক্ত, অনুরাগীদের পাশাপাশি স্থানীয় শত শত শোকার্ত লোকজন উপস্থিত হন। অবশেষে বিকাল পৌনে ৫টার দিকে শায়খুল হাদিস আল্লামা আব্দুল বাছিত বরকতপুরীর পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন হয়।
এ সময় জামিয়া ইসলামিয়া হোসানিয়া গহরপুরের মুহতামিম হাফিজ মাওলানা মুসলেহ উদ্দিন রাজু, রেঙ্গা মাদরাসার মুহতামিম মাওলানা মহিউল ইসলাম বুরহান, কৌড়িয়া মাদরাসার মুহতামিম হাফিজ মহসিন আহমদ, দরগাহ মাদরাসার শায়খুল হাদিস মুহিবুল হক গাছবাড়ি, সুনামগঞ্জ মাদানিয়া মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুল বছির, রামধা মাদরাসার মুহতামিম ইউছুফ খাদিমানী, বারুতখানা মহিলা মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আব্দুস সালাম, মাওলানা হাফিজ শিব্বির আহমদ বারকোটি, বালাগঞ্জ ওসমানীনগর উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক মো. জিল্লুর রহমান জিলুসহ মরহুমের আত্মীয়-স্বজন এবং এলাকার শত শত শোকাহত লোকজন উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, শনিবার সন্ধ্যায় সিলেটের উপশহরস্থ নিজ বাসায় স্টোক করলে মাওলানা আবদুল বাছিত বরকতপুরীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তিনি সন্ধ্যা ৬:৩০ মি: ইন্তেকাল করেন। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল আনুমানিক ৭০ বছর। তিনি মৃত্যুকালে স্ত্রী, সাত ছেলে, তিন মেয়ে সহ আত্মীয়-স্বজন, অসংখ্য ছাত্র-ভক্ত ও শুভাকাঙ্খী রেখে গেছেন।
প্রবীন এই আলেমের মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে সিলেট বিভাগে। তাঁর মৃত্যুর খবর শুনে শনিবার রাতেই তাঁকে এক নজর দেখতে নগরীর উপশহরস্থ বাসভবনে ছুটে যান আলেম-উলামা সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
উল্লেখ্য, মাওলানা আবদুল বাছিত বরকতপুরী বাংলাদেশের শীর্ষস্থানীয় আলেমে দ্বীন ছিলেন। ইসলাম ও দ্বীনি শিক্ষায় রেখেছেন অসামান্য অবদান। তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের সিলেট মহানগরীর সভাপতি ছিলেন। তিনি একাধারে জামেয়া গলমুকাপন, ঢাকা লালবাগ ও পাকিস্থানের জামেয়া বিন্নরী টাউন থেকে শিক্ষা সমাপন করেন। তিনি ছিলেন ভারত বর্ষের প্রখ্যাত মনিষী হযরত ইউসুফ বিন্নুরী (র:) এবং বাংলাদেশের সুনাম ধন্য শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক (র:) এর ছাত্র। কর্মজীবনে তিনি একাধারে জামেয়া গলমুকাপন, গহর পুর মাদ্রাসা ও দরগাহ মাদ্রাসা সহ বিভিন্ন মাদ্রাসায় একজন সাধারণ শিক্ষক থেকে নিয়ে শায়খুল হাদিস হিসেবে দ্বীনের খেদমতে নিয়োজিত ছিলেন।
borkotpuri2

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button