নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রীর কথাই শেষ কথা নয় : আবু হাফিজ

‘সংসদ বহাল রেখেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে’- প্রধানমন্ত্রীর এ বক্তব্যের প্রেক্ষিতে নির্বাচন কমিশনার মো. আবু হাফিজ বলেছেন, প্রধানমন্ত্রীর কথাই শেষ কথা নয়। কারণ রাজনীতিতে শেষ কথা বলতে কিছুই নেই। তবে আমরা তার কথা অনুযায়ী নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছি। বুধবার শেরেবাংলা নগরে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান।
আবু হাফিজ বলেন, আইন অনুযায়ী নির্বাচনে ভোট গ্রহণ হবে সরকারী প্রতিষ্ঠানে। যদি কোথাও কোন সরকারী প্রতিষ্ঠান না  থাকে তাহলে প্রাইভেট প্রতিষ্ঠনে ভোট গ্রহণ করা যাবে। স্থানীয় এমপি বা প্রভাবশালী ব্যক্তিরা যাতে কেন্দ্রে প্রভাব খাটাতে না পারে সেজন্যে নির্বাচন কালীন সময়ে পরিস্থিতির আলোকে ব্যবস্থা নেয়া যাবে।
রাজনীতিতে সংকট সম্পর্কে নির্বাচন কমিশনার বলেন, আমরা আশা করি নির্বাচন নিয়ে রাজনৈতিক দল গুলোর মধ্যে একটি সমঝোতায় আসবে। ইসির প্রস্তুতির ব্যাপারে তিনি বলেন, আমরা বিশ্বাস করি প্রত্যেক রাজনৈতিক দল দেশের উন্নয়নের জন্য কাজ করেন। তারা জনগণের ভাল মন্দ বুঝেন। আশা করি তারা একটি সঠিক সিদ্ধান্ত নিবেন।
সংসদ বহাল থাকলে লেভেল প্লেয়িং ফিল্ড থাকবে কিনা জানতে চাইলে আবু হাফিজ বলেন, যেহেতু আমাদের হাতে এখনও সময় আছে সেহেতু আমরা এটা নিয়ে এখন ভাবছি না। নির্বাচনের জন্য কতদিন সময় রেখে তফসিল হবে জানতে চাইলে তিনি বলেন, নির্বাচনের জন্য একটি স্টান্ডার্ড সময় রাখার ঐতিহ্য রয়েছে। আমরা তা নষ্ট করবো না। ৯০ দিনের মধ্যে আমরা নির্বাচন করব।
বিএনএফ নিবন্ধন পাচ্ছে কিনা জানতে চাইলে আবু হাফিজ বলেন, রাজনৈতিক দল নিবন্ধনের একটি আইন ও বিধিমালা রয়েছে। বিধি অনুযায়ী যদি বিএনএফ বা অন্য কেউ শর্ত পূরণ করে তাহলে নিবন্ধ পাবে। বিএনএফের ব্যাপারে আলাদা কোন বক্তব্য নেই। ভোটার তালিকার চূড়ান্ত অনুমোদন সম্পর্কে তিনি বলেন, ভোটার তালিকার কাজ শেষ। আমরা এটা অনুমোদন করেছি। দুই একদিনের মধ্যে চুক্তি চুড়ান্ত হবে। সিইসি অনুমোদন করলে দুই একদিনের মধ্যে এটা আর্মি প্রিন্টিং প্রেসে চলে যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button