তারেক রহমানের সাথে বৈঠকের জন্য যুক্তরাষ্ট্র বিএনপির তিন নেতা এখন লন্ডনে

সৈয়দ শাহ সেলিম আহমেদ: মার্কিন যুক্তরাষ্ট্র জাতীয়তাবাদী দলের প্রভাবশালী তিন নেতা এখন লন্ডনে। গতকাল অপরাহ্ণে এই তিন নেতা লন্ডনে এসে পৌঁছেছেন। দলীয় বিভেদ ও নানান সংকটের কারণে ইতিপূর্বে ঘটিত কমিটি হাই কমান্ড ভেঙ্গে দেন। নতুন কমিটি ও দলীয় কার্যক্রমের দিক-নির্দেশনা সহ যুক্তরাষ্ট্র বিএনপির কর্মধারাকে গতিশীল ও প্রাণচঞ্চল করার লক্ষ্যে ভেঙ্গে দেয়া কমিটির সভাপতি আব্দুল লতিফ সম্রাট, সহ-সভাপতি গিয়াস আহমদ ও সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিশেষ আমন্ত্রণে লন্ডনের হলিডে ইন হোটেলে অবস্থান করছেন। যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি ডা: মুজিবুর রহমান মজুমদার শারিরীক অসুস্থতা ও হাসপাতালের চিকিৎসকের ব্যবস্থাপনায় থাকার কারণে এবং ভিসা প্রসেসিং এর সময়ের তারতম্য হেতু আগামী সপ্তাহে লন্ডনে এসে পৌছার কথা রয়েছে।অবশ্য ইমিগ্রেশনের ভিসা প্রসেসিং এর দ্রুততার উপর নির্ভর করছে ডাঃ মুজিবুরের লন্ডনে এসে পৌছার দিন-ক্ষণের নির্ধারিত শিডিউল।
লন্ডনে পোঁছেই যুক্তরাষ্ট্র বিএনপির এই তিন নেতা যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ সহ কমিটির অন্যান্য সদস্য ও নেতৃবৃন্দের সাথে শুভেচ্ছা বিনিময় করেছেন। দেশের বাইরে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র বিএনপির শক্তিশালী ঘাটি রয়েছে। বিশেষ করে চলমান সরকার বিরোধী আন্দোলনকে দেশের বাইরে বেগবান ও লজিস্টিক সাপোর্ট এবং বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের উপর বর্তমান সরকারের একের পর মামলা, প্রোপাগান্ডার বিপরীতে ইউকে, ইউরোপ সহ সুদূর আমেরিকা মহাদেশ হয়ে সারা বিশ্বে, তারেক রহমানের প্রতি সরকারের অন্যায়, অবিচারের প্রতিবাদে সোচ্চার  বিএনপির এই বৃহৎ শক্তিশালী কমিটি সব সময় সোচ্চার ও রেখে চলেছে ব্যাপক এক ভূমিকা।
যুক্তরাজ্য বিএনপি যেভাবে সরকার বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা রেখে চলেছে,  তারেক রহমানের যুক্তরাষ্ট্র বিএনপিরও আগামী শক্তিশালী কমিটি তেমনি সরকার বিরোধী আন্দোলন, বিক্ষোভ ও আন্তর্জাতিক জনমত গঠনে ব্যাপক ভূমিকা রাখার লক্ষ্যেই মূলত বিএনপির এই তিন নেতা লন্ডনে তারেক রহমানের সাথে একান্ত বৈঠকে মিলিত হচ্ছেন বলে অভিজ্ঞ মহলের অভিমত। তারেক রহমানের সাথে এই বৈঠকের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র বিএনপির ঐক্যবদ্ধ ও শক্তিশালী কমিটি যেমন গঠিত হবে, একই সাথে দেশীয় ও আন্তর্জাতিক রাজনীতির গতি-প্রকৃতি ও বিএনপি নেতাদের করণীয় নিয়েও তারেক রহমান দিক নির্দেশনা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। কেননা তারেক রহমান লন্ডনে বসে বিএনপির আগামী দিনের সরকার গঠনের গতি-প্রকৃতি ও আগামী দিনের নতুন এক সুন্দর বাংলাদেশের রূপ-কল্প যেমন কাজ করছেন, একই সাথে দলীয় নেতাদের রাজনৈতিক শিক্ষাগুরুর দায়িত্বও পালন করার চেষ্টা করে যাচ্ছেন। কেননা, ইতিপূর্বে দেশে ও বিদেশে তারেক রহমানের তৃণমূল রাজনীতির নয়া দর্শন সুধীজনের ব্যাপক প্রশংসা অর্জন করেছে। কারণ এখনকার একজন তারেক রহমান কেবলমাত্র বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যানই নন, তিনি একই সাথে আগামীর স্বপ্নের দ্রুতগামী, লক্ষ্যে স্থির, সমৃদ্ধ বাংলাদেশের রূপকারের আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের এক অন্যতম পুরোধায় অবতীর্ণ হতে চলেছেন, ফলে তাকে নিয়ে ব্রিটেন ও ইউরোপের মেইনষ্ট্রীম সহ ডাউনিং ষ্ট্রীটের নিয়ামকের ভূমিকায় থাকা অতি গুরুত্বপূর্ণ উচ্চ পর্যায়ের সরকারি কর্তাব্যক্তিরাও এখন তারেক রহমানকে নিয়ে নতুন করে ভাবতে শুরু করে দিয়েছেন, যার গ্রিন সিগন্যাল তারা ব্রিটিশ প্রশাসনের উঁচু পর্যায়ে দিয়ে রেখেছেন।
যুক্তরাষ্ট্র বিএনপির এই তিন নেতার লন্ডন আগমনে লন্ডনে ব্যাপক আগ্রহ বিশেষ করে জাতীয়তাবাদী ঘরানার ও সমমনা রাজনৈতিক দল সমূহের মধ্যে ব্যাপক আগ্রহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে। এটা ইউকে,ইউরোপ ছাড়িয়ে সুদূর আমেরিকা মহাদেশে তারেক রহমানের ব্যাপক কর্মচাঞ্চল্যতার এক নয়া রাজনৈতিক উদ্যোগ হিসেবেই দেখা হচ্ছে। তৃতীয় পক্ষের এক রাজনৈতিক অবস্থান থেকে এমনটাই বললেন, এখনকার লন্ডনের পরিচিত মুখ, সাবেক ছাত্রনেতা, বিশিষ্ট মুক্তিযোদ্ধা সৈয়দ এ মাবুদ। তিনি আরো যোগ করেন, তারেক রহমান এখনকার প্রজন্মের প্রতিনিধিত্বকারী ও আধুনিক রাজনীতির নয়া মডেলের চিন্তা-চেতনার ধারক। পত্র-পত্রিকায় এবং আমাদের সময়ের রিপোর্টসমূহ পড়ে তারেক রহমানের নয়া সরকারের ধারণা সম্পর্কে ব্যাপক আগ্রহ সৃষ্টি জনমনে হয়েছে বলে এই মুক্তিযোদ্ধা মনে করেন।
লন্ডনের বাংলা মিডিয়ার পরিচিত মুখ, সাংবাদিক, গবেষক বাসন নজরুল বলেন, তারেক রহমান এক নতুন ভিশন নিয়ে আগামীর সুন্দর বাংলাদেশের লক্ষ্যে কাজ করে চলেছেন। সে কারণে ইউকে, ইউরোপ ছাড়িয়ে আমেরিকা পর্যন্ত বিএনপির বিভিন্ন দলীয় সংগঠনকে শক্তিশালী ভিত্তির উপর দাঁড় করানোর জন্য যুক্তরাষ্ট্র বিএনপির এই তিন নেতার লন্ডনে আগমন অত্যন্ত পজিটিভ এক দিক।এতে যুক্তরাষ্ট্রের বিএনপির রাজনীতিতে যেমন গতি সঞ্চার হবে, ঠিক তেমনি তারেক রহমানের স্বপ্নের আগামীর বাংলাদেশ গড়ার লক্ষ্যে নলেজ বেইসড এক বিরাট লজিস্টিক সাপোর্ট ইউকে,ইউরোপের সাথে যুক্তরাষ্ট্র শরীক হয়ে এক বিরাট ভূমিকা রাখতে সক্ষম হবে। বাসন নজরুল আরো যোগ করেন, সারা বিশ্বের বিএনপি ও সমমনা নেতাদের একটা বিষয় অত্যন্ত যত্নের সাথে খেয়াল রাখা দরকার, তারেক রহমান একজন নেতা, একই সাথে আগামীর নয়া এক বাংলাদেশের রূপকার। সুতরাং তারেক রহমানের হাতকে শক্তিশালী করার জন্য সকল জাতীয়তাবাদী শক্তিসমূহের লক্ষ্য রাখতে হবে, নিজ নিজ অবস্থান থেকে নেতা তারেক রহমানের জন্য দলীয়ভাবে দলকে কিভাবে শক্তি, সাহস ও সাপোর্ট করে এগিয়ে নেয়া যায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button