কেইম্যান আইল্যান্ডের গভর্নর হচ্ছেন সিলেটের আনোয়ার চৌধুরী

Anwarএনাম চৌধুরী: গ্রেট ব্রিটেনের অন্যতম অর্থনৈতিক শিল্পাঞ্চল এবং বিশ্বের পঞ্চম বৃহত্তম ব্যাংকিং সেন্টার কেইম্যান আইল্যান্ডের গভর্নর হচ্ছেন বাংলাদেশে নিযুক্ত সাবেক ব্রিটিশ হাইকমিশনার এবং বর্তমানে পেরুতে দায়িত্বরত রাষ্টদূত সিলেটের আনোয়ার চৌধুরী। তিনি ২০১৮ সালের মার্চ থেকে কেইম্যান আইল্যান্ডের বর্তমান গভর্নর হেলেন কিলপ্যাট্রিকের স্থলাভিষিক্ত হবেন। গত সোমবার ব্রিটিশ সরকারের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ৬০ হাজার লোকসংখ্যা ও ২৬৪ বর্গকিলোমিটার আয়তনের কেইমেন আইল্যান্ডের রাজধানী জর্জটাউন।
প্রশাসনিক কাঠামো অনুযায়ী, গভর্নরই এ দ্বীপের প্রধান। ব্রিটিশ সরকারের পরামর্শে রাণী গভর্নরকে নিয়োগ দেন। আর গভর্নর দ্বীপের প্রশাসন চালাতে নিয়োগ দেন একজন প্রিমিয়ার ও একটি কেবিনেট।
বিশ্বের অন্যতম ফাইনানশিয়াল সেন্টার হিসেবে পরিচিত কেইম্যান আইল্যান্ডের অর্থনৈতিক কর্মকাণ্ড আবর্তিত হয় – ব্যাংকিং, হেজ ফান্ড, বিনিয়োগ এবং ক্যাপ্টিভ ইন্সুরেন্স ও সাধারণ কর্পোরেট কার্যক্রম ঘিরে।
একযুগ আগে বাংলাদেশি বংশোদ্ভূত আনোয়ার চৌধুরী ২০০৪ থেকে চার বছর ঢাকায় ব্রিটিশ হাই কমিশনার হিসেবে দায়িত্বপালন করেছিলেন। ওই সময় সিলেটে হযরত শাহজালালের মাজার জিয়ারতের উদ্দেশ্যে গেলে মাজার  প্রাঙ্গণে গ্রেনেড হামলা করা হয়।ওই ঘটনায় তিনজন নিহত হন, আনোয়ার চৌধুরীসহ ৪০জন আহত হন। সম্প্রতি ওই হামলার মূল আসামি হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়।
বাংলাদেশ থেকে ২০০৮ সালে ফিরে গিয়ে আনোয়ার চৌধুরী ২০১১ সাল পর্যন্ত ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের ইন্টারন্যাশনাল ইন্সটিটিউশন বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে ওই দপ্তরের আরও কয়েকটি পদে কাজ করেন তিনি। ২০১৩ সালে তাকে রাষ্টদূত হিসেবে তাকে প্রেরণ করা হয় ।
বিশ্বের পঞ্চম বৃহত্তম ব্যাংকিং সেন্টার কেইম্যান আইল্যান্ডে ২৭৯টি ব্যাংক রয়েছে এবং এরমধ্যে ২৬০টি আন্তর্জাতিক ব্যবসায়ের জন্য অনুমোদিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button