আইএসআইএসে ইহুদি বালিকার যোগদান

ISইরাক ও সিরিয়ার ইসলামিক স্টেটে (আইএসআইএস, সংগঠনটি আইএস নামেও পরিচিত) এক ইহুদি বালিকাও যোগ দিয়েছে। ফরাসি গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে ব্রিটেনের ডেইলি মেইল পত্রিকা জানিয়েছে। ফ্রান্স থেকে ইতোমধ্যে শতাধিক মেয়ে ও তরুণী আইএসে যোগ দিয়েছে বলেও জানানো হয়েছে। আর ব্রিটেন থেকে ২০ থেকে ৫০ জন অল্প বয়স্ক মেয়ে ও তরুণী সিরিয়ায় পাড়ি দিয়ে আইএসে দিয়েছে।
মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর ব্যাপক বিমান হামলা সত্ত্বেও আইএসের শক্তি বাড়ছে। তারা বিভিন্ন এলাকা দখল করে নিচ্ছে। বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে তারা কয়েক দিনের মধ্যে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরও দখল করে নিতে পারে।
পত্রিকাটি অবশ্য আইএসে যোগদানকারী ইহুদি বালিকার পরিচয় প্রকাশ করা হয়নি। নিরাপত্তাগত কারণেই তা করা হয়নি বলে গোয়েন্দা সূত্রটির উদ্ধৃতি দিয়ে জানানো হয়েছে। আইএসের বিবৃতিতে প্রচ- ইহুদিবিদ্বেষ প্রকাশ পেলেও ইহুদি বালিকাটি কেন তাদের শিবিরে যোগ দিল তার কোনো কূল-কিনারা করতে পারছে না বিশেষজ্ঞরা। তবে আইএসে যোগ দেয়া নারীদের বেশির ভাগই ইউরোপে অভিবাসী দ্বিতীয় ও তৃতীয় প্রজন্মের মুসলিম।
ফরাসি মেয়েরা অত্যন্ত গোপনে এবং বেশ চতুরতা সাথে সিরিয়ায় ইসলামি স্টেটের যোদ্ধাদের সাথে যোগ দিচ্ছে। কেউ কেউ স্বাভাবিক পোশাকে বাড়ি থেকে বের হয়ে ঘুরপথে যোদ্ধাদের সাথে যোগ দিচ্ছে। পত্রিকাটি নোরা ও সাহরা নামের দুই স্কুল বালিকার সিরিয়ায় পাড়ি দেয়ার কাহিনী তুলে ধরা হয়েছে। সাম্প্রতিক সময়ে বিপুলসংখ্যক মেয়ে ইউরোপ থেকে পাশ্চাত্যপন্থীদের বিরুদ্ধে যুদ্ধ করতে সিরিয়া ও ইরাক পাড়ি দিয়েছে। তাদের আটকানোর জন্য ফ্রান্স, ব্রিটেনসহ ইউরোপিয়ান দেশগুলো ব্যাপক পদক্ষেপ গ্রহণ করলেও তাতে ফল আসছে না। এমনকি এসব বালিকা ও তরুণীদের যৌন ক্রীতদাসী হিসেবে ব্যবহার করা হচ্ছে- এমন প্রচারণাও বিফলে যাচ্ছে বলে মনে হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button