বঙ্গবীর এম এ জি ওসমানীর ৯৫তম জন্মবার্ষিকী পালন

Osmaniমহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর এম এ জি ওসমানীর ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ওসমানী যাদুঘর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম বলেছেন, জেনারেল ওসমানীর জীবন পর্যালোচনা করলে বুঝা যায়, তিনি কত বড় মাপের মানুষ ছিলেন। তিনি ছিলেন সত্য, সুন্দর ন্যায়নীতি পরায়ন সংগ্রামী জীবনের প্রতিচ্ছবি। অন্যায়ের কাছে তিনি কখনও মাথা নত করেননি। ওসমানী ছাড়া আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস কল্পনা করা যায় না। তাঁর কর্মদক্ষতা, সততা ও নিষ্ঠা আমাদের অনুপ্রেরণার উৎস। জেলা প্রশাসক আরো বলেন, স্বাধীনতা ও স্বাধিকারের প্রতীক ছিলেন ওসমানী। গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল এই মহান ব্যক্তি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অপরিসীম অবদান রেখেছেন।
শহীদুল ইসলাম বলেন, ভবিষ্যত প্রজন্মকে ওসমানীর জীবনাদর্শ সম্পর্কে বেশি করে জানাতে হবে। তাঁর আদর্শে ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করে গড়ে তুলতে হবে। শুধু আলোচনার মধ্যে সীমাবদ্ধ না রেখে তা কাজে বাস্তবায়ন করতে হবে। আগামীতে সিলেট জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ওসমানীর জন্ম ও মৃত্যু বার্ষিকী বড় পরিসরে পালন করা হবে বলে জেলা প্রশাসক জানান।
রোববার বিকেলে ওসমানী যাদুঘর প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ ৭১ এর সিলেট বিভাগীয় কমিটির সভাপতি এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল। সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী প্রক্টর প্রণব কান্তি দেব এর পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওসমানী স্মৃতি ট্রাস্টের ট্রাস্টী এডভোকেট নওশাদ আহমদ চৌধুরী। প্রধান আলোচকের বক্তব্য রাখেন অধ্যাপক শফিকুর রহমান। ওসমানী যাদুঘরের সহকারী কীপার এস এম জালাল উদ্দিনের স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে ওসমানীর জীবন ও কর্ম নিয়ে বক্তব্য রাখেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান, এডভোকেট বন্ধু গোপাল দাস ও নারী সংগঠক মরিয়ম চৌধুরী। অনুষ্ঠানে কোরআন থেকে তেলওয়াত করেন মাওলানা মাসুদ আহমদ।
এদিকে, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানীর ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে দক্ষিণ সুরমা ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান রাজনীতিবিদ মকবুল হোসেন চৌধুরী। সাধারণ সম্পাদক সাংবাদিক শফিক আহমদ শফির পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মোঃ আরজুমন্দ আলী, শহীদ রেজা মেম্বার, জয়নাল আহমদ মেম্বার, ব্যবসায়ী আসাদুজ্জামান নূর আসাদ, ছাত্রদল নেতা হোসাইন আহমদ, যুবদল নেতা আবু সাইদ হীরন প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button