বিক্ষিপ্ত সংঘর্ষে হরতালের প্রথম দিন অতিবাহিত

বিক্ষিপ্ত সংঘর্ষ ও ধরপাকড়ের মধ্য দিয়ে সারা দেশে জামায়াতের ডাকা হরতালের প্রথম দিন অতিবাহিত হয়েছে। রাজধানীসহ সারা দেশে মিছিল ও পিকেটিং করেছে হরতাল সমর্থকেরা। এ সময় কয়েকটি স্থানে পুলিশের সাথে হরতাল সমর্থকদের বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। বিভিন্ন জায়গায় পিকেটিং চলাকালে এবং অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। হরতালে সব রুটের দূরপাল্লার যান চলাচল বন্ধ ছিল। তবে রাজধানীতে সীমিত পরিসরে গণপরিবহন চলাচল করেছে। বেশির ভাগ বেসরকারি অফিস, দোকানপাট ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। সরকারি অফিস খোলা থাকলেও উপস্থিতি ছিল খুবই কম। এ দিকে বৃহষ্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত দ্বিতীয় দিনের হরতাল পালিত হবে।
জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামের বিরুদ্ধে গত মঙ্গলবার মৃত্যুদণ্ডাদেশের রায় দেয় ট্রাইব্যুনাল। রায়ের প্রতিবাদে এবং এ টি এম আজহারের মুক্তির দাবিতে সারা দেশে বুধ ও বৃহস্পতিবার দিনব্যাপী হরতালের ডাক দেয় জামায়াত। গতকাল ছিল হরতালের প্রথম দিন। সকাল ৬টা থেকে সন্ধ্যা সাড়ে ৫টা পর্যন্ত হরতাল চলাকালে বিভিন্ন স্থানে মিছিল-পিকেটিং করে জামায়াত ও ছাত্রশিবিরের নেতাকর্মীরা। এ সময় পুলিশ বেশ কিছু নেতাকর্মীকে আটক করে। পুলিশ ও সরকার সমর্থকদের হামলায় আহত হয় অনেক নেতাকর্মী।
হরতালের সমর্থনে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর উদ্যোগে ভাটারায় একটি মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি ভাটারা বাজার থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্র্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরীর সহকারী সেক্রেটারি মুহাম্মদ সেলিম উদ্দীন, ভাটারা থানা সেক্রেটারি আব্দুল কাইয়ুম প্রমুখ।
কাফরুল ও ভাসানটেক জামায়াত একটি বিক্ষোভ মিছিল বের করে। এ সময় পুলিশ মিছিলে বাধা দেয়ার চেষ্টা করলে ধাওয়া-পাল্টাধাওয়া হয়। পুলিশ সেখান থেকে তিনজনকে গ্রেফতার করে। মিছিলে অন্যান্যের মধ্যে অংশ নেন কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরীর সহকারী সেক্রেটারি মোবারক হোসাইন, কাফরুল থানা আমির অধ্যাপক আনোয়ারুল করিম, ভাসানটেক আমির সোলাইমান হোসেন, সেক্রেটারি আলাউদ্দীন মোল্লা, কাফরুল সেক্রেটারি আব্দুল মতিন খান প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button