সংসদের তৃতীয় অধিবেশন সমাপ্ত

সংসদের তৃতীয় অধিবেশন গতকাল রাতে শেষ হয়েছে। সমাপনী দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে বক্তব্য রেখেছেন। গত ১ সেপ্টেম্বর এ অধিবেশন শুরু হয়। ১৪ কার্যদিবসে গতকাল অধিবেশন শেষ হয়। এটি দশম সংসদের তৃতীয় অধিবেশন।
এই অধিবেশন গত বুধবার বহুলালোচিত সংবিধানের ষোড়শ সংশোধনী বিল পাস হয়। এই বিলের মধ্য দিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতিদের অপসারণের ক্ষমতা আবার সংসদের কাছে ফিরে এসেছে। বিলটি গত ৭ সেপ্টেম্বর সংসদে উত্থাপিত হয়েছিল। এই বিলের পক্ষে ৩২৭টি ভোট পড়ে। বিলের বিপক্ষে কোনো ভোট পড়েনি। সংসদের বিরোধী দল জাতীয় পার্টি বিলটির প্রতি পূর্ণ সমর্থন দেয়।
এ ছাড়া ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ বিল, বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ (সংশোধন) বিল, ডিঅক্সিরাইবোনিউকিক এসিড (ডিএনএ) বিল ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (সংশোধন) বিল এই অধিবেশনে পাস হয়।
উত্থাপিত হয় ‘উপানুষ্ঠানিক শিক্ষা বিল’, ‘রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বিল’, ‘বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল বিল’, ‘ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (এমেন্ডমেন্ট) বিল’, ‘বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ বিল’, ‘বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ (সংশোধন) বিল’ ও ‘ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ বিল’।
অধিবেশনে গত ২ সেপ্টেম্বর ফিলিস্তিনের গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে প্রস্তাব গৃহীত হয় এবং আলোচনা হয়। এ ছাড়া সাবেক পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকারের লেখা বইকে কেন্দ্র করে সংসদে তার কড়া সমালোচনা করে পয়েন্ট অব অর্ডারে বক্তব্য রাখেন সরকারি দল আওয়ামী লীগ ও বিরোধী দল জাতীয় পার্টির সদস্যসহ অন্যরা। তারা এ কে খন্দকারের বই বাতিল এবং তাকে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বিচারের মুখোমুখি করারও দাবি জানান।
একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে সংসদের আরেকটি অধিবেশন হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এর আগে ২৯ জানুয়ারি শুরু হয় দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন। প্রথম অধিবেশন চলে ১০ এপ্রিল পর্যন্ত। দ্বিতীয় অধিবেশন (বাজেট) শুরু হয় ৩ জুন থেকে এবং শেষ হয় ৩ জুলাই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button