বাতিল হয়ে গেল থেরেসা মের ইমিগ্রেশন প্রস্তাব

Teresa Mayনিজ দলের এমপিদের বিরোধিতার মুখেই বাতিল হয়ে গেল হোম সেক্রেটারি থেরেসা মের প্রস্তাব। গ্র্যাজুয়েশন শেষ করার পর  বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের ব্রিটেন ছেড়ে চলে যেতে হবে বলে যে প্রস্তাব করেছিলেন হোম সেক্রেটারি থেরেসা মে তা বাতিল করে দিয়েছেন এমপিরা। ২০১৫ সালের প্রথম মন্ত্রিসভার বৈঠকে চ্যান্সেলর জর্জ অসবর্নের নেতৃত্বে এমপিরা একযোগে থেরেসা মের প্রস্তাবকে না বলে দিলেন।
সাবেক ইউনিভার্সিটি মিনিস্টার ডেভিড উইলেটসও গ্র্যাজুয়েশনের পর স্টুডেন্টদের নিজ দেশে ফেরত যাওয়ার বিরোধী ক্যাম্পেইন করছিলেন। থেরেসা মে তার প্রস্তাবে বলেছিলেন, গ্র্যাজুয়েশন করার পর কোনো স্টুডেন্ট অন্য কোনো ক্যাটাগরিতে যেতে চাইলে নিজ দেশে গিয়ে নতুন করে ভিসা আবেদন করতে হবে। তার এই প্রস্তাবের ঘোর বিরোধিতা করে আসছেন খোদ কনজারভেটিভ পার্টির সিনিয়র নেতারা।
টরি পার্টির এক সিনিয়র অফিসিয়াল বলেছেন, বর্তমান ইমিগ্রেশন নীতিতে রয়েছে কোনো গ্র্যাজুয়েশন করা বিদেশি স্টুডেন্ট যদি বছরে ২৪ হাজার পাউন্ডের কাজ জোগাড় করতে পারে তাহলে সে স্টুডেন্ট ব্রিটেনে থাকতে পারবে। এ নিয়ম অব্যাহত থাকবে বলে জানান তিনি।
থেরেসা মের প্রস্তাব পরবর্তী সময়ে প্রবাসী হাজার হাজার স্টুডেন্ট বেশ দুঃশ্চিন্তায় ছিলেন। মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্তে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button