ব্রিটিশ রাজপরিবার নিয়ে ওবামার রসিকতা

Obamaমার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার যুক্তরাজ্যের রাজদম্পতি প্রিন্স চার্লস ও তার স্ত্রী ক্যামেলিয়াকে হোয়াইট হাউসে স্বাগত জানিয়েছেন। এ সময় তিনি রসিকতা করে বলেন, আমেরিকানরা স্থানীয় রাজনীতিবিদদের চেয়ে ব্রিটিশ রাজ পরিবারকে বেশি পছন্দ করে।
ওবামা ওভাল অফিসে প্রিন্স অব ওয়েলস ও ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লসকে বলেন, ‘আমার বলতে দ্বিধা নেই, আমেরিকার জনগণের কাছে ব্রিটিশ রাজপরিবার খুবই পছন্দনীয়।’ জবাবে প্রিন্স বলেন, ‘এটা জেনে ভালো লাগলো।
ওবামা বলেন, ‘আমেরিকানরা তাদের রাজনীতিবিদদের যতটা পছন্দ করে তার চেয়ে তাদের বেশি পছন্দ ব্রিটিশ রাজপরিবারকে।’ তখন চার্লস বলেন, ‘আমার তা বিশ্বাস হয় না।’
ব্রিটিশ এ রাজদম্পতি দু’দেশের মধ্যে ‘বিশেষ সম্পর্ক’ গড়তে যুক্তরাষ্ট্রে চারদিনের সফরে রয়েছে।
দিনের শুরুতে রাজদম্পতি যুক্তরাষ্ট্রের প্রাক্তন সৈন্যদের সঙ্গে আলাপ করেন। এরপর তারা একটি স্কুলে যান।
রাজদম্পতি আর্মড ফোর্স রিটায়ার্ড হোমে যাত্রা বিরতি করেন। এখানে একটি বাড়ি রয়েছে যেখানে আমেরিকায় গৃহযুদ্ধ চলাকালীন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন গ্রীষ্মকালীন সময় অতিবাহিত করেন। তারা প্রাপ্তবয়স্কদের জন্য কার্লোস রোজারিও স্কুলও পরিদর্শন করেন।
প্রিন্স অব ওয়েলস ও ডাচেস অব কর্নওয়াল প্রথমে লিংকন কটেজের বারান্দায় দাঁড়ান। এরপর তারা ‘দ্য সোলজার্স হোমে’ বসবাসকারী প্রায় সাড়ে ৪শ’ প্রাক্ত সৈন্যের সঙ্গে আলাপ করেন।
কার্লোস রোজারিও পাবলিক চার্টার স্কুলে রাজদম্পতি ইংরেজি শিখতে আসা ল্যাটিন আমেরিকান ও ইথিওপিয়ার অভিবাসীদের সঙ্গে কথা বলেন। এ সময় চার্লস বলেন, ‘ইংরেজি বলা অত সহজ নয়। এর জন্য অনেক অনুশীলন দরকার।’
ক্যামেলিয়া ওয়াশিংটনের যৌন হয়রানির বিরুদ্ধে সোচ্চার একটি কমিটির সঙ্গে আলোচনা করেন। ধর্ষণ ও যৌন হয়রানির শিকারদের কল্যাণে কাজ করার বিশেষ আগ্রহ রয়েছে তার।
বুধবার তারা প্রথম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের ঐতিহাসিক বাড়ি মাউন্ট ভারনন পরিদর্শন করেন। দেশটিতে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে সফল বিপ্লবের নেতৃত্ব দিয়েছিলেন ওয়াশিংটন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button