মাস্টারকার্ড আরও ২৫ হাজার নতুন ব্যক্তিকে প্রশিক্ষণ দেবে

Cardমাস্টারকার্ড ব্যুরো বাংলাদেশ এবং বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় ২০১৩ সালে শুরু হওয়া দীর্ঘমেয়াদি ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রামের তৃতীয় পর্যায়ে দেশে আর্থিক কর্মকাণ্ডমূলক সুবিধার বাইরে থাকা জনগোষ্ঠীর মধ্য থেকে ২০১৬ সালের মধ্যে আরও ২৫ হাজার নতুন ব্যক্তিকে আর্থিক ও ব্যবসায়িক কার্যক্রমের ওপর প্রশিক্ষণ দেওয়ার ঘোষণা দেয়। এই ফিন্যান্সিয়াল লিটারেসি প্রকল্পের আওতায় সব মিলিয়ে ১ লাখ ৩৫ হাজার জনগোষ্ঠীকে প্রশিক্ষণ দেয়া হবে।
বিশ্বব্যাপী মাস্টারকার্ড নারী ও শিশুদের আর্থিক কর্মকান্ড অন্তর্ভুক্তিকরণে যেভাবে কাজ করে তারই ধারাবাহিকতায় এবার এই কার্যক্রমে দেশব্যাপী নারীদেরই অধিকসংখ্যায় প্রশিক্ষণ প্রদানে বিশেষ গুরুত্ব দেওয়া হবে, যাতে ক্ষুদ্রঋণ ব্যবহারে তাদের দক্ষতা বাড়ে এবং তারা সফল উদ্যোক্তা হিসেবে আবির্ভূত হতে পারেন।
মাস্টারকার্ড বাংলাদেশে তার প্রথম অফিস খোলার বিষয়টিকে স্মরণীয় করে রাখতে ২০১৩ সালে প্রথম পর্যায়ের ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম হাতে নেয়। এর পরে ২০১৫ সালে শুরু করে দ্বিতীয় পর্যায়ের ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম। ব্যুরো বাংলাদেশের সাথে কাজ করে মাস্টারকার্ড এ পর্যন্ত অর্থাৎ প্রথম দুটি পর্যায়ের কর্মসূচির আওতায় সারা দেশে এক লাখেরও বেশি উদ্যোক্তাদের আর্থিক ও ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দিয়েছে। সেই সাথে ১০ টাকার ব্যাংক হিসাবধারীদের জন্যও একই ধরনের প্রশিক্ষণ নিশ্চিত করেছে।
বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান প্রধান অতিথি হিসেবে মাস্টারকার্ড ও ব্যুরো বাংলাদেশের তৃতীয় পর্যায়ের এই ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম উদ্বোধন করেন। এ সময় মাস্টারকার্ড কান্ট্রি কর্পোরেট অফিসার এবং সাউথ এশিয়ার ডিভিশন প্রেসিডেন্ট পোরুষ সিং; মাস্টারকার্ড সাউথ এশিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর ভিকাস ভার্মা; মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল; জাকিয়া সুলতানা, ডিরেক্টর মাস্টারকার্ড এবং ব্যুরো বাংলাদেশের এক্সিকিউটিভ ডিরেক্টর জাকির হোসেন উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে মাস্টারকার্ড কান্ট্রি কর্পোরেট অফিসার এবং সাউথ এশিয়ার ডিভিশন প্রেসিডেন্ট পোরুষ সিং বলেন, “এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ২০২০ সালের মধ্যে ৪ লাখ নারী এবং মেয়েকে অন্তর্ভুক্তিমূলক আর্থিক কর্মকান্ডের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে উদ্যোক্তা হিসেবে তৈরি করার লক্ষ্যে ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রাম নিয়ে মাস্টারকার্ড কাজ করছে। আমরা গর্বিত, আমাদের পার্টনারদের সহযোগীতায় লক্ষ্যমাত্রার এক-চতুর্থাংশেরও বেশী ইতোমধ্যেই অর্জিত হয়েছে। এই প্রশিক্ষণের ফলে অংশগ্রহণকারীদের আর্থিক এবং  ব্যবসায়িক জ্ঞান ও দক্ষতা বাড়বে। এর ফলে তাঁরা নতুন ব্যবসায়িক সুযোগ সৃষ্টির মাধ্যমে নিজেদের স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে যাবেন। এরই বদৌলতে তাঁরা দীঘমেয়াদে শুধু নিজেদের জন্যই নয়, বরং তাঁদের পরিবার এবং সমাজেও উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হবেন। -প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button