বৈশ্বিক বাজারে বাংলাদেশি পণ্যের প্রচার ও প্রসারে মালয়েশিয়ায় শুরু হয়েছে ৩দিনের বাংলাদেশি পণ্যমেলা

Malaysiaদ্বিপাক্ষিক বাণিজ্য প্রবৃদ্ধির লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশের তিন শতাধিক পণ্যের আমদানির ওপর ‘শূন্য ট্যারিফ’ ঘোষণা করেছে মালয়েশীয় সরকার।
বিষয়টি সামনে রেখেই বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) এর যৌথ সহযোগিতায় এই প্রথমবারের মতো মালয়েশিয়াতে ‘ট্রেড ইন বাংলাদেশ’ শীর্ষক বাংলাদেশি পণ্যমেলা আয়োজিত হচ্ছে। এ মেলার আয়োজনে রয়েছে বাংলাদেশী প্রতিষ্ঠান হেডমাস্টার ইভেন্টস ও ব্যবস্থাপনায় মালয়েশিয়ান প্রতিষ্ঠান এক্সপো মিডিয়া।
এ উপলক্ষ্যে বৃহস্পতিবার ২৯ আগস্ট সকাল ১০টায় কুয়ালালামপুরের পুত্রা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে (পিডব্লিউটিসি) মেলার উদ্বোধন করেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী তুন আব্দুল্লাহ বিন হাজি আহমাদ বাদাবি।
অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন হেডমাস্টার ইভেন্টস এর সিইও জনাব শফিউল ইসলাম এবং প্রথম বাংলাদেশী দাঁতো জনাব এম হায়দার উজ্জামান।
অনুষ্ঠানে মালয়েশিয়ায় নিযুক্ত সুইজারল্যান্ড ও আজারবাইজানের রাষ্ট্রদূত ছাড়াও বিভিন্ন অঙ্গনের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানের ঠিক পূর্ব মূহুর্তে স্থানীয় একদল নৃত্যশিল্পী মালয়েশিয়ার ঐতিহ্যবাহী নৃত্য পরিবেশন করেন।
Malaysia3মালয়েশিয়ার পিডব্লিউটিসিতে তিন দিনব্যাপি এ মেলার প্রথম দু’দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এবং মেলার শেষ দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত দর্শণার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় ৭০টির বেশি স্টলে তিন শতাধিক বাংলাদেশি বিভিন্ন ধরণের পণ্য তুলে ধরা হয়েছে। উদ্বোধনী দিনে প্রবাসী বাঙালীদের পাশাপাশি নানা দেশের দর্শণার্থীদের আগমনে মেলা প্রাঙ্গন উৎসবমুখর হয়ে ওঠে।
পণ্যমেলায় বাংলাদেশ থেকে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে বিমান বাংলাদেশ, বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন, পূবালী ব্যাংক লিমিটেড, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, রিজেন্ট এয়ারওয়েজ, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং উইনাইটেড এয়ারওয়েজ।
তিনদিনের এ মেলার স্পন্সর হিসেবে রয়েছে রিজেন্ট এয়ারওয়েজ, এনসিসিবিএল, বিটিবি এবং মালয়েশিয়ার হোটেল এলেঙ্গা এসডিএন বিএইচডি। মিডিয়া পার্টনার এর দায়িত্ব পালন করছে মালয়েশিয়া এসএমই।

Malaysia2

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button