বাংলাদেশি নাগরিকদের সিরিয়া ছাড়ার পরামর্শ

সিরিয়ায় অবস্থানরত বাংলাদেশের সব নাগরিকদের দেশটি ছেড়ে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছে সরকার। শনিবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ পরামর্শ দিয়েছে। একইসঙ্গে সিরিয়ার সংকটের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছে বাংলাদেশ সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয় এই বিবৃতিতে বলেছে, বাংলাদেশ সব আন্তর্জাতিক সংঘাত কূটনৈতিক ও শান্তিপূর্ণভাবে সমাধানের পক্ষে। সিরিয়ার বেসামরিক মানুষ যাতে কোন অনাকাঙ্ক্ষিত দুর্ভোগের মুখে না পড়েন, সে জন্যে বাংলাদেশ অবিলম্বে সিরিয়ার সংকটের সমাধানের আহ্বান জানাচ্ছে।
সিরিয়ার সংকট সমাধানের ক্ষেত্রে জাতিসংঘের ভূমিকার ওপর গুরুত্ব দিয়ে বিবৃতিতে আরও বলা হয়, সেখানে অবিলম্বে সংঘাত বন্ধ করা দরকার।
বিবৃতিতে আরো বলা হয়, “বাংলাদেশ বিশ্বাস করে সিরিয়ার সব পক্ষকে যুক্ত করেই সংকটের সমাধান করতে হবে, এতে সিরিয়ার জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন থাকতে হবে এবং দেশটির জাতীয় সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং জাতীয় ঐক্য নিশ্চিত করতে হবে।’
সিরিয়ায় কথিত রাসায়নিক অস্ত্র ব্যবহার প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়, রাসায়নিক অস্ত্র বিষয়ক সনদে স্বাক্ষরকারি দেশ হিসেবে বাংলাদেশ যে কোন পরিস্থিতিতে যেই রাসায়নিক অস্ত্র ব্যবহার করুক না কেন, তার তীব্র নিন্দা জানায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button