আইএসকে ‘সন্ত্রাসী’ বলতে বিবিসির আপত্তি

BBCব্রিটিশ এমপিরা দাবি করেছেন, বিবিসির উচিত আইএস সদস্যদের ‘জঙ্গি’ না বলে ‘সন্ত্রাসী’ বলে সম্বোধন করা। ব্রিটিশ ব্রডকাস্টার কর্পোরেশন (বিবিসি) ‘সন্ত্রাসী’ শব্দটি কার্যকরভাবে নিষিদ্ধ করেছে কারণ তারা মনে করে এই শব্দটির ব্যবহার তাদের নিরপেক্ষতাকে প্রশ্নবিদ্ধ করবে।
তাদের মতে, বিচার বিশ্লেষণ ছাড়াই ঢালাওভাবে কোন একটি পক্ষকে সন্ত্রাসী হিসেবে আখ্যা দেয়া সমর্থনযোগ্য নয়।
এর ফলে, বিবিসির লক্ষ লক্ষ টিভি দর্শক ও রেডিও শ্রোতা প্রতিনিয়ত আইএসকে জঙ্গি হিসেবে চিনছে, সন্ত্রাসী হিসেবে নয়।
কিন্তু ব্রিটিশ পার্লামেন্ট সদস্যরা বিবিসির এই নীতির সমালোচনা করে বলেছেন ঠান্ডা মাথার খুনিদের পরিচয় দিতে যথাযথ ভাষা ব্যবহার করা উচিত।
যদিও বিবিসি ‘সন্ত্রাসী’ শব্দটি সরাসরি নিষিদ্ধ করেনি, তারা তাদের সাংবাদিকদের শব্দ চয়নে সাবধানতার পরিচয় দিতে বলেছে। যখনই সাংবাদিকরা ভুল করে, তখনই বিবিসির সম্পাদকীয় ইউনিট সাংবাদিককে ই-মেইল করে তাদের নীতির কথা মনে করিয়ে দেয়।
ফলশ্রুতিতে, বিবিসির উপস্থাপক ও লেখকরা আইএসকে জঙ্গি বা জিহাদি দল বলে থাকে। এর পরিবর্তে তারা কখনো কখনো আইএসকে শুধুই একটি গোষ্ঠী হিসেবে উল্লেখ করে।
এ সপ্তাহে বিবিসি একটি ১,৭০০ শব্দের নিবন্ধ প্রকাশ করেছে এবং শিরোনাম দিয়েছে ‘ইসলামিক স্টেট কি?’ এ নিবন্ধে সন্ত্রাসবাদ বা সন্ত্রাসী শব্দটি একবারের জন্যও উল্লেখ করা হয়নি।
ব্রিটিশ কনজারভেটিভ পার্টির এমপি অ্যান্ড্রু ব্রিডগেন বলেন, জঙ্গি শব্দটি দ্বারা প্লাকার্ড হাতে আন্দোলনরত লোকদের বোঝায়। কিন্তু আইএস এমন কিছু মানুষের সংগঠন যারা হত্যা করার জন্য অর্ধেক পৃথিবী ভ্রমণ করতে পারে। –ডেইলি মিরর

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button