যুক্তরাজ্যে বেশিরভাগ শিশুর বাবা-মা বিদেশি

Babyবর্তমান সময়ে যুক্তরাজ্যে যে সমস্ত নবজাতক শিশু জন্মগ্রহণ করে তাদের অধিকাংশের বাবা-মা বাইরের দেশের নাগরিক। এমন অনেক আছে যার বাবা বৃটিশ নাগরিক, মা বাইরের দেশের। আবার কারো মা বৃটিশ, বাবা বাইরের দেশের নাগরিক।
রবিবার যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২ সালে যুক্তরাজ্যে প্রতি দশজন শিশুর মধ্যে নয়জনের বাবা অথবা মা বাইরের  দেশের নাগরিক। তার মধ্যে লন্ডনে প্রতি দশজন শিশুর মধ্যে সাতজন শিশুর বাবা অথবা মা বাইরের দেশের নাগরিক।
গত ২০০০ সালে বৃটেনে জন্মগ্রহণকারী এমন শিশুদের সংখ্যা ছিল শতকরা ২১.২ ভাগ। গত ২০১২ সালে তা বেড়ে দাঁড়িয়েছে শতকরা ৩১.৪ ভাগ।
২০১২ সালে জন্ম নেয়া শিশুর মধ্যে প্রতি দশজনে ৩ জনের বাবা ও মা বৃটেনের নাগরিক।
যুক্তরাজ্যে অভিবাসী পিতামাতার সংখ্যা গত ৬০ বছরে এক-চতুর্থাশ বেড়েছে। বৃটেনে ক্রমবর্ধমান অভিবাসীর সংখ্যা বাড়াতে বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন নতুন একটি প্রস্তাব দিয়েছে।
বৃটিশ সরকার ২০১৪ সাল থেকে ইউরোপীয় অভিবাসীদের বৃটেনে আসার জন্যে কিছু নিয়ম বেধে দেবে। অভিবাসীদের দীর্ঘমেয়াদে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার পর বৃটেনে আসার সুযোগ দেয়া হবে।
কিন্তু দেশটির উপ-প্রধানমন্ত্রী নিক ক্লেগ তার এই প্রস্তাবের সমালোচনা করে বলেছেন, শ্রমিকদের কাজ করার স্বাধীনতার ওপর এই সিদ্ধান্ত আঘাত হানবে।
কিন্তু রোমানিয়া ও বুলগেরিয়ার এ আইনের আওতামুক্ত থাকবে। গত ২০০৭ সাল থেকে এই দুই দেশের অভিবাসীদের ওপর বৃটেন কঠোর আইন প্রয়োগ করেছিল। এবার তা প্রত্যাহার করা হয়েছে।
ভ্রমণ, কর্মক্ষেত্র ও উচ্চশিক্ষা লাভের জন্যে যুক্তরাজ্য সারাবিশ্বের মানুষের কাছে প্রিয়। এদিক থেকে পাকিস্তান, ভারত, ও পোল্যান্ডের নাগরিকরা যুক্তরাজ্যের প্রতি বেশি আকৃষ্ট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button