গুপ্তচর ভিত্তির দায়ে ব্রিটিশ ছাত্রের যাবজ্জীবন কারাদণ্ড

গুপ্তচর ভিত্তির দায়ে দুবাইয়ে এক ব্রিটিশ ছাত্রের যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। অপরাধের প্রমান পাওয়ায় আজ বুধবার আরব আমিরাতের আদালত তার এই সাজা ঘোষণা করে। সাজাপ্রাপ্ত এই আসামীর নাম মেথিউ হিউজেস। সে শেফিল্ডের ডারমাহ ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যয়নরত। রায় ঘোষণার পর মেথিউ তাকে নির্দোষ দাবী করে বলেছে- সে তার পিএইচডি রিসার্চ করছিলো।

সাজা ঘোষণাকালে দুবাইয়ের কোর্ট জানান- মেথিউ সে দেশে ব্রিটেনের হয়ে গুপ্তচরে লিপ্ত ছিলো। তবে তার পরিবারের পক্ষ থেকে দাবী করা হয়েছে- এটি সম্পূর্ন মিথ্যা বিভ্রান্তি।
এদিকে সাজা ঘোষণার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটিশ পরররাষ্ট্রমন্ত্রী জেরিমি হান্ট। প্রধানমন্ত্রী থেরেসা মে বুধবার পার্লামেন্টকে জানিয়েছেন, বিষয়টি নিয়ে আরব আমিরাত সরকারের সাথে জরুরী ভিত্তিতে কথা বলতে উদ্যোগ নিচ্ছেন তিনি। ইতিমধ্যে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদের সাথেও জেরিমি হান্ট ফোনে কথা বলে উদ্বেগ জানিয়েছেন বলে জানান প্রধানমন্ত্রী থেরেসা মে।

এদিকে এক বিবৃতিতে মেথিউ’র স্ত্রী ডেনিয়েলা টেজাডা দাবী করেছেন, গত ৬ সপ্তাহ ধরে মেথিউকে দুবাইয়ের ডিটেনশনে রাখা হয়েছিলো। সে সময় তার পক্ষে কোন আইনজীবি ও কনস্যুলার সার্ভিস গ্রহনের সুযোগ দেওয়া হয়নি। এমনকি আরবি ভাষায় লিখা একটি ডকুমেন্টে তার স্বাক্ষর নেওয়া হয়েছে। যা মেথিউ বুঝতে পারেনি। কারন সে আরবি জানেনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button