ওয়েষ্ট লন্ডন মুসলিম সেন্টার আয়োজিত ঈদ ইন দ্যা পার্কে আনন্দ উৎসব

Bishwaঈদগাহে নামাজ আদায়ের আনন্দই আলাদা। এই বৃটেনে মুসলিম দেশের মতো ঈদগাহ না থাকলেও রয়েছে পার্ক। এতে করা যায় ঈদগাহের বিকল্প আয়োজন – ঈদ ইন দ্যা পার্ক। অর্থাৎ পার্কে ঈদের নামাজ আদায়ের ব্যবস্থা করা যায়। এরকমই একটি সুন্দর আয়োজন করে ওয়েষ্ট লন্ডন মুসলিম সেন্টার। এটি হচ্ছে তাদের দ্বিতীয় সফল আয়োজন।
২৮ জুলাই সকাল থেকেই আকাশ মেঘলা ছিলো। কিন্তু তাতে কি। আল্লাহর উপর ভরসা করে দলে দলে মুসল্লীরা পার্কের দিকে রওয়ানা হন। সকাল ১০টার মধ্যেই ওয়েষ্ট লন্ডনের আইজেলওয়ার্থ-এর মেমোরিয়াল গ্রাউন্ড মুসলিম নারী পুরুষ, শিশু-কিশোর, আবাল বৃদ্ধ বণিতার পদচারণায় জেগে উঠে। তাকবির ধ্বনি দিতে দিতে তারা এগিয়ে আসেন নামাজের দিকে। ওয়েষ্ট লন্ডনের হাউন্সলো, টুইকেনহাম, ব্রেন্টফোর্ড, আইজেলওয়ার্থ, রিচমন্ড ও উইটনসহ পাশ্ববর্তী এলাকা থেকে জামায়াতে শরীক হন বাংলাদেশী, পাকিস্তানী, আরবীয়ান, সাদা কালোসহ বিভিন্ন জাতি ও বর্ণের সর্বস্তরের মুসলিম। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর খোলা আকাশের নীচে সমবেত মুসলিম জনতা ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন, খুতবা শুনবেন, কোলাকুলি করবেন, মহান আল্লাহরাব্বুল আলামীনের দরবারে হাত তুলবেন তারপর নিস্পাপ হয়ে বাড়ি চলে যাবেন – এই ছিলো তাদের প্রত্যাশা। আর হয়েছেও তাই। শুধু নামাজ আর দোআ-ই নয়, পুরো পরিবার নিয়ে তারা আনন্দ উৎসব করেছেন এই পার্কে। ঈদের জামাতে ইমামতি করেন ওয়েষ্ট লন্ডন মুসলিম সেন্টারের চেয়ারম্যান ও ইমাম আবু সাঈদ আনসারী।
যথারীতি ঈদের নামাজ অনুষ্ঠানের পর জামায়াতে ইমাম উপস্থিত মুসল্লীদের উদ্দেশ্যে দিক নির্দেশনা মূলক সময়োপযোগী খুতবা পেশ করেন। তিনি ইংরেজীতেও খুতবার সারবস্তু তুলে ধরেন। তারপর আল্লাহর দরবারে হাত তুলে কায়োমনোবাক্যে সকলের ইবাদাত কবুল, গুনাহ মাফ, মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি বিশেষ গাজার মজলুম মুসলমানদের জন্যে দোআ করা হয়। মুসল্লীদের সম্মিলিত আমীন আমীন ধ্বনিতে গোটা পার্কের আকাশ বাতাস মুখরিত হয়ে উঠে।
ঈদের নামাজের পর তারা একে অন্যের সাথে কুশল বিনিময় করেন। বাচ্চাদের জন্যে বাউন্সি কাসল, কান্ডি ফ্লস, ফেইস পেইন্টিং, গুডি ব্যাগস্্ সত্যিই ছিলো আকর্ষণীয়। তারা মনের আনন্দে উপভোগ করে পুরো ঈদ অনুষ্ঠান। সেখানে ট্রাষ্টিদের উদ্যোগে ফলমুল ও পানি বিতরণ করা হয়। আর মেয়েদের জন্যে মেহেন্দী ষ্টল থেকে গাজার নির্যাতিত মুসলমানদের জন্যে ফান্ড কালেকশন করা হয়।
ঈদ ইন দ্যা পার্কে শরীক হবার জন্যে ওয়েষ্ট লন্ডন মুসলিম সেন্টারের পক্ষ থেকে আল্লাহতাআলার শুকরিয়া আদায় করা হয় এবং এই অনুষ্ঠান বাস্তবায়নে সকলের সার্বিক সহযোগিতার জন্যে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button