মাস্টারকার্ডের সহায়তায় ইবিএলের পেমেন্ট অনলাইন গেটওয়ে চালু হলো

EBLবাংলাদেশে ই-কমার্স খাতের দ্রুত বিকাশের পরিপ্রেক্ষিতে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) মাস্টারকার্ডের সহযোগিতায় ‘ইবিএল স্কাইপে (EBL SKYPAY) নামে অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবা চালু করেছে। ইবিএল স্কাইপে সেবা দিতে মাস্টারকার্ডের পেমেন্ট গেটওয়ে সার্ভিস ব্যবহার করবে। ফলে মার্চেন্ট বা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের সহজ, নিরাপদ, সুরক্ষিত ও সুবিধাজনক উপায়ে অনলাইনে বিভিন্ন পণ্য ও সেবাসামগ্রী কেনাকাটার সুযোগ করে দিতে পারবে।
ঢাকার একটি হোটেলে আয়োজিত এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি জনাব শামীম আহসান। অনুষ্ঠানে মাস্টারকার্ড ইন্টারণ্যাশনালের দক্ষিণ এশিয়ার নির্বাহী পরিচালক ভিকাস ভার্মা এবং ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জনাব আলী রেজা ইফতেখার উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠানে ‘বাংলাদেশে ই-কমার্স : সাম্প্রতিক প্রবণতা ও সম্ভাবনা’র একটি প্রেজেন্টেশন দেন বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ও আজকেরডিলডটকম-এর চেয়ারম্যান ফাহিম মাশরুর।
ইবিএল স্কাইপে সেবার আওতায় বাংলাদেশের সেই সব ব্যবসায়ী ও সেবা প্রতিষ্ঠানগুলো অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস পাবে, যারা ইন্টারণেট বা মোবাইল ফোনে যেকোনো মাস্টারকার্ড বা ভিসা কার্ড ব্যবহারের মাধ্যমে তাদের ব্যবসাকে পরবর্তী ধাপে নিয়ে যেতে আগ্রহী। আর এটি সপ্তাহের সাতদিনের প্রতিদিনই ২৪ ঘণ্টা সচ্ছন্দে লেনদেন করার একটি বিশ্বমানের সেবা। এছাড়া ইবিএল স্কাইপে ব্যবহারের জন্য নির্দিষ্ট কোনো ভৌগোলিক সীমারেখার বাধ্যবাধকতা নেই। অর্থাৎ এটি ব্যবহার করে যেকোনো সময়ে যেকোনো জায়গা থেকে অনলাইনে লেনদেন করা যাবে।
ইবিএল স্কাইপে হলো বাংলাদেশে মাস্টারকার্ড পেমেন্ট গেটওয়ে সার্ভিসেস প্ল্যাটফর্মে প্রথম কমার্শিয়াল ডিপ্লয়মেন্ট বা বাণিজ্যিক সেবা। বিশ্বব্যাপী ১৮০টিরও বেশি দেশ মাস্টারকার্ডের পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্ল্যাটফর্র্মে সংযুক্ত রয়েছে। সারা বিশ্বে ৩৫ হাজারের বেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান মাস্টারকার্ডের এই প্ল্যাটফর্ম ব্যবহার করে এবং এটির মাধ্যমে অনলাইনে বছরে ১৩০ কোটিরও বেশি লেনদেন সম্পন্ন হয়ে থাকে।
সংশ্লিষ্ট কার্ড অনুযায়ীই (মাস্টারকার্ড ও ভিসা কার্ড) পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্ল্যাটফর্মের মান নির্ধারণ করা হয়। এ ক্ষেত্রে অবশ্য বছরে দুই বার পরিবর্তনের বাধ্যবাধকতা রয়েছে। একই সঙ্গে এটি সম্পূর্ণরুপে ‘পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডেটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড’-এর (পিসিআই ডিএসএস) মান বজায় রাখে। -প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button