জয় দিয়ে বিশ্বকাপে বাংলাদেশের শুভ সূচনা

Playএকাদশ বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ১০৫ রানে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলো বাংলাদেশ। বাংলাদেশের দেয়া ২৬৮ রানের টার্গেটে খেলতে নেমে ৪২.৫ ওভার শেষে সবকয়টি উইকেট হারিয়ে ১৬২ রান করে আফগানিস্তান। খেলায় ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন মুশফিকুর রহমান।
বাংলাদেশ দলের পক্ষে মাশরাফি সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন। সাকিব নিয়েছেন দুটি উইকেট। ব্যাটিং-বোলিং আর ফিল্ডিং তিন বিভাগেই দুর্দান্ত খেলেছে মাশরাফি বাহিনী।
এরমধ্যেই মাশরাফির করা প্রথম ওভারের শেষ বলে কট অ্যান্ড বোল্ড হন জাভেদ আহমাদি। পরের ওভারে বোলিং করতে এসে প্রথম বলেই আফসার জাজাইকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রুবেল হোসেন। নিজের দ্বিতীয় ওভারে এসে আসগর স্তানিকজাইকে স্লিপে মাহমুদুল্লাহর ক্যাচ বানান মাশরাফি।
চতুর্থ উইকেট জুটিতে ৬২ রানের জুটি গড়ে তোলেন নওরোজ মঙ্গল এবং সামিউল্লাহ শেনওয়ারি। তবে ২৩তম ওভারে মাহমুদুল্লাহ’র বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে স্কয়ার লেগে রুবেলের ক্যাচে পরিণত হন নওরোজ।
এর আগে প্রথমে ব্যাট করে মুশফিক-সাকিবের দুই ফিফটিতে ৫০ ওভারে ২৬৭ রান তোলে বাংলাদেশ।
সকালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন মাশরাফি বিন মর্তুজা। দেখে শুনেই ব্যাটিং শুরু করেন এনামুল হক এবং তামিম ইকবাল। প্রথম দশ ওভারে এই জুটি স্কোরবোর্ডে যোগ করেন ৩৮ রান।
১৫তম ওভারে মিরওয়াইজ আশরাফের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন তামিম। মিরওয়াইজের পরের ওভারে এলবিডব্লুর ফাঁদে পড়েন এনামুলও। তামিম করেছেন ১৯ আর এনামুল ২৯।
তৃতীয় উইকেট জুটিতে ৫০ রান যোগ করেন সৌম্য সরকার-মাহমুদুল্লাহ। শাপুর জাদরানের বলে এলবিডব্লু হওয়া সৌম্য ফেরেন ২৫ বলে ২৮ রান করে। ৩ চারের পাশাপাশি গ্যালারিতে বল আছড়ে ফেলা বিশাল এক ছক্কা ছিল সৌম্যর ইনিংসে।
সাকিব ক্রিজে থিতু হওয়ার আগে আউট হন মাহমুদুল্লাহও। শাপুর জাদরানের বাঁ হাতি পেসে খোঁচাতে গিয়ে উইকেট কিপারের হাতে ক্যাচ দিয়েছেন তিনি। ১১৯ রানের মাথায় চতুর্থ উইকেট পতনের পর সাকিবের সঙ্গে জুটি বাঁধেন মুশফিকুর রহিম।
একদিনের ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রান করা এই জুটি প্রথমে ইনিংস মেরামতে মনোযোগ দেন। এরমধ্যে ব্যক্তিগত ২৩ রান করে ক্যারিয়ারের ৪ হাজার রান পূর্ণ করেন সাকিব আল হাসান। এটি বাংলাদেশের পক্ষে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ।
সাকিব-মুশফিকের পঞ্চম উইকেট জুটিতে ১১৪ রান আসে। ৪৩ বলে ফিফটি করা সাকিব আউট হন ৬৩ রান করে। সাকিবের শিকারি হামিদ হাসানের বলে বোল্ড হন সাব্বির রহমানও।
শেষের দিকে মাশরাফি ছাড়া বাকি ব্যাটসম্যানরা রানই করতে পারেননি। শেষ ৫ ব্যাটসম্যানের মধ্যে মাশরাফির ১৪ ছাড়া বাকিদের ব্যাট থেকে এসেছে ৭ রান।
পঞ্চাশতম ওভারের শেষ বলে তাসকিন বোল্ড হলে ২৬৭ রানে অলআউট হয়ে বাংলাদেশ। দলের পক্ষে ৫৬ বলে সর্বোচ্চ ৭১ রান করেছেন মুশফিকুর রহিম। সাকিব আল হাসানের ব্যাট থেকে এসেছে ৫১ বলে ৬৩ রান।
আফগানিস্তানের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন শাপুর জাদরান, মিরওয়াইজ আশরাফ, আফতাব আলম এবং হামিদ হাসান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button