প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব উদ্দিনের ইন্তেকাল

Mahbubবিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা প্রবীন আইনজীবী এডভোকেট খন্দকার মাহবুব উদ্দিন আহমেদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি… রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।
শনিবার রাত পৌনে ৮টার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
বিএনপির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার সকাল সাড়ে ১০টায় হাইকোর্ট প্রাঙ্গনে মরহুমের নামাজে জানাজা শেষে বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।
মৃত্যুকালে এডভোকেট খন্দকার মাহবুব উদ্দিন আহমেদ এক ছেলে ও দুই মেয়ে রেখে গেছেন।
তার মৃত্যুতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় বলেন, মরহুম এডভোকেট খন্দকার মাহবুব উদ্দিন আহমেদের ন্যায় একজন বরেণ্য রাজনীতিবিদের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাভিভূত।
তিনি বলেন, জাতির এই দুঃসময়ে তার চলে যাওয়া দেশবাসীর জন্য এক অপূরণীয় ক্ষতি। বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে তার মতো একজন প্রাজ্ঞ ও অভিজ্ঞ রাজনৈতিক অভিভাবকের প্রয়োজন অত্যন্ত জরুরি ছিল।
চেয়াপারসন বলেন, আইনের জগতে এডভোকেট খন্দকার মাহবুব উদ্দিন ছিলেন এক অসামান্য প্রতিভা। তিনি শুধু প্রতিথযশা আইনজীবীই ছিলেন না, বরং সমাজ সেবার বিভিন্ন পরিসরে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি মানুষের বিবেক ও চিন্তার স্বাধীনতায় বিশ্বাসী ছিলেন, তাই গণতন্ত্রে স্বীকৃত মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করতে রাজনৈতিক সংগ্রাম ও আইনি লড়াই চালাতে কখনো কুন্ঠিত হননি।
তার মৃত্যুতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি একজন সুদক্ষ, কর্মনিষ্ঠ ও শহীদ জিয়ার আদর্শ বাস্তবায়নে নিবেদিতপ্রাণ বর্ষীয়ান রাজনীতিককে হারালো বলে মন্তব্য করেন বেগম খালেদা জিয়া।
বিএনপি চেয়ারপার্সন মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারবর্গ, আত্মীয়-স্বজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।
দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম গভীর শোক প্রকাশ করেন।
খন্দকার মাহবুব দীর্ঘ দিন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ২০০১ সালের নির্বাচনে রাজধানীর ধানমন্ডি-মোহাম্মদপুর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন খন্দকার মাহবুব। ওই সময়ে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ছিলেন।
এছাড়া এ প্রবীণ আইনজীবী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দফা সভাপতি ও সুপ্রিম কোর্ট বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button