গাড়ি পেয়ে অশ্রুসিক্ত সেই জেমস

Jamesব্যক্তিটির নাম জেমস রবার্টসন। মনে পড়ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ডেট্রয়েটের সেই বাসিন্দাকে? রোজ প্রায় ৩৪ কিমি হেঁটে অফিস যান। গত দশ বছরে একদিনও তিনি অফিস কামাই করেননি। হ্যাঁ, এই মুহূর্তে রবার্টসন বিশ্বে একটি পরিচিত নাম। নজির সৃষ্টিকারী সেই মার্কিন প্রৌঢ়ের জীবন সংগ্রাম মিডিয়ায় প্রকাশিত হতেই মাত্র কয়েকদিনের ব্যবধানে জেমসের জন্য সাহায্য উঠল ৩৫ হাজার ডলার। সেইসঙ্গে কয়েকজন সহৃদয় ব্যক্তি তাকে উপহার পেয়েছেন এক ঝকঝকে নতুন ফোর্ড গাড়ি।
শীত-গ্রীষ্ম-বর্ষা উপেক্ষা করে যেকোনো আবহাওয়ায় রোজ ২১ মাইল হেঁটে বছর ৫৬-র জেমস-এর অফিস যাতায়াতের কথা প্রথম নজরে আনেন তার বন্ধু ব্লেক পোলাক। তিনিই বিভিন্ন গণমাধ্যমের কাছে বন্ধুর সংগ্রাম তুলে ধরেন। এরপর তাদের সঙ্গে যোগ দেন কলেজ ছাত্র ইভান লিডি। তিনিই জেমসের নামে খোলেন ইন্টারনেট পেজ ‘গো ফাউন্ড মি’। এরপরই ক্রমাগত আসতে থাকে জেমসের পক্ষে সমর্থন ও সাহায্য।
সম্প্রতি জেমস, ব্লেক ও ইভান মিলে বিভিন্ন জনের আমন্ত্রণে ঘুরে বেড়িয়েছেন স্টেরলিং হাইটস, মিশিগানসহ বেশ কয়েকটি জায়গায়। সেখানে প্রচুর মানুষ জমায়েত হয়ে তাদের স্বাগত জানিয়েছেন। সেখানেই এক ব্যক্তি জেমসকে নতুন ফোর্ড গাড়ি উপহার দেন। গাড়ির চাবি হাতে পেয়ে চোখের পানি সামলাতে পারেননি জেমস। আপাত রসিক তা করে বলেন, ‘আমি গাড়ি পছন্দ করি না, বরং ভালোবাসি।’
২০০৫ সালে জেমসের গাড়িটা নষ্ট হয়ে যায়। নতুন গাড়ি কিনবেন, সেই টাকাও নেই।কিন্তু পেটের দায়ে কাজ তো করতে হবে। তাই বেছে নেন হাঁটাকেই। পায়ের ভরসাতেই জেমস ডেট্রয়েট থেকে রচেস্টার হিলসে অফিস যাওয়া শুরু করেন। কারণ ওই অঞ্চলে সরাসরি কোনো বাস বা ট্রেন যায় না।–ওয়েবসাইট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button