১১ বছর বয়সেই সফল ব্যবসায়ী

Hanryবয়স মাত্র ১১ বছর। এই বয়সেই সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছে বৃটিশ বালক হেনরি প্যাটারসন।
শুরুটা সাত বছর বয়সে। চার বছরের ব্যবধানেই এখন তার বার্ষিক আয় ছাড়িয়েছে প্রায় ৮০,০০,০০০  টাকা। বৃটেনের মিররের প্রতিবেদনে উঠে এসেছে হেনরির সফলতার গল্প। হেনরি সাত বছর বয়সে শুরু করেছিল প্যাকেটজাত সার বিক্রি দিয়ে। ব্যাগপ্রতি এক পাউন্ড বা ১২০ টাকা।
এরপর একটি ইবে স্টোরে চ্যারিটি শপ থেকে কেনা নানা পণ্য বিক্রি করতো সে। পরে একটি অনলাইন স্টোর চালু করে সে। আর তার এই অনলাইন দোকানে এখন পণ্য রয়েছে ৭০ টিরও বেশি প্রতিষ্ঠানের।
নিজের আয় এর ২০,৩০,০০০ টাকা ব্যবহার করে এখন শিশুদের জন্য বই বাজারে আনার জন্য কাজ করছে সে।
হেনরি জানান, তার স্কুলের বন্ধুরা তার ব্যবসায়িক অগ্রযাত্রা নিয়ে খুবই উচ্ছ্বসিত। কিন্তু বন্ধুদের সামনে টাকা-পয়সা নিয়ে খুব একটা আলাপ করে না হেনরি।
গত বছর ‘গ্রেট বৃটিশ এন্ট্রেপ্রেনিউর অ্যাওয়ার্ডে’ হেনরিকে ‘ওয়ান টু ওয়াচ’ হিসেবে আখ্যা দেয়া হয়। এরপর অনলাইন মিস্টির দোকান চালু করে হেনরি।
এখন সেটা পাল্টে শিশুদের জীবনধারার ব্র্যান্ডে পরিণত করেছে সে। নাম ‘নট বিফোর টি’। এখানে শিশুদের ব্যাগ, স্টেশনারি, পোশাক ও বই পাওয়া যায়।
শিশুদের জন্য নিজের একটি ইউটিউব চ্যানেলও চালু করেছে হেনরি। বৃটেনের লিডিংটন এলাকার এই বিস্ময় বালক জানায়, পাঁচ বছর বয়স থেকে তার মাথায় ব্যবসার বিভিন্ন ধারণা আসতে থাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button