ব্রিটেনে খাদ্য পণ্যের চরম মূল্যবৃদ্ধি আসন্ন

ব্রিটেনের সর্ববৃহৎ সুপার মার্কেট টেসকো’র চেয়ারম্যান জন অ্যালান এই বলে সতর্ক করে দিয়েছেন যে, খাদ্যমূল্য বৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে খারাপ সময় আসছে। তিনি বলেন, তিনি জানেন জনগনের বাজেট অত্যন্ত সীমিত এবং তাদেরকে খাদ্য এবং হিটিংয়ের (ঘর উষ্ণকরণ) মধ্যে যেকোন একটি বেছে নিতে হচ্ছে, যা তাকে বিব্রত করে। তবে তিনি বলেন, মুদী ব্যবসায়ী ও সরবরাহকারীদের ক্রমবর্ধমান জ্বালানী ব্যয় থেকে রেহাই পাবার ক্ষমতা নেই।
মিঃ অ্যালন এই বলে খাদ্য দরিদ্র প্রচারকর্মী জ্যাক মনরোর দাবি থেকে এই বলে টেসকোকে রক্ষা করেন যে, মৌলিক প্রধান খাদ্যপন্যের খরচ অন্যান্য সামগ্রীর চেয়ে দ্রুত বৃদ্ধি পাচ্ছে।
তার হিসাব অনুযায়ী, বসন্তকাল পর্যন্ত হাই স্ট্রিটে জ্বালানীসহ অন্যান্য ব্যয় বৃদ্ধির ফলে সুপার মার্কেটে ৫ শতাংশ মূল্যবৃদ্ধি ঘটতে পারে। তিনি আরো বলেন, টেসকো’র খাদ্যের মূল্যস্ফীতি গত ৩ মাস যাবৎ প্রায় ১ শতাংশে সীমিত রাখা হয়েছে। জ্বালানী ব্যয় বৃদ্ধির দরুন আমরা ক্ষতিগ্রস্ত, আমাদের সরবরাহকারীরা ক্রমবর্ধমান জ্বালানী ব্যয়ের দ্বারা ক্ষতিগ্রস্ত। তাই মূল্যস্ফীতি বৃদ্ধির সম্ভাবনা বিদ্যমান।
মিঃ অ্যালান আরো বলেন, খাদ্যের মূল্য স্বল্প আয়ের লোকজনের গৃহস্থালীর বাজেটের একটি বড়ো অংশ নিয়ে যাচ্ছে। তিনি বলেন, লোকজনকে তাদের ঘর উষ্ণ রাখা এবং তাদের পরিবারকে খাদ্য প্রদান, এই দু’টোর একটি বেছে নিতে হচ্ছে, যা আমাদের পীড়িত করছে। আমি নিশ্চিত এটা অনেক লোককে পীড়া দিচ্ছে। স্পষ্টত:ই এটা এমন কোন পরিস্থিতি নয় যে আমাদের কেউ তা সহ্য করবে।
চলতি মাসের প্রথম দিকে প্রকাশিত এক প্রতিবেদনে ব্রিটিশ রিটেইল কনসোর্টিযাম জানায়, গত জানুয়ারীতে খাদ্যের মূল্যস্ফীতি ২.৭ শতাংশ বৃদ্ধি পায়, যা এর আগে ডিসেম্বরে ছিলো ২.৪ শতাংশ। বর্তমানে যুক্তরাজ্যে বার্ষিক মূল্যস্ফীতি ৫.৪ শতাংশ। এটা গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ। এবছর এটা ৭ শতাংশে পৌঁছতে পারে। ইতোমধ্যে নতুন মূল্যসীমার নীতিমালার অধীনে জ্বালানীর মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে।
বিষয়টি গত সপ্তাহে চ্যান্সেলরকে গৃহস্থালীসমূহের জন্য একটি সহায়তা প্যাকেজের ঘোষণা প্রদানে বাধ্য করে।
তিনি বলেন, টেসকো’র ক্ষেত্রে, আমাদের স্বল্পদামের ২১০০ পন্য রয়েছে। টেসকো’র পন্যের সংখ্যা গত ক’মাস যাবৎ কমার পরিবর্তে বাড়ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button