ক্যামেরনকে চিঠি লিখেও ওষুধ পেল না ৬ শিশু

Cameronব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে চিঠি লিখেও জীবনদায়ী ওষুধ পেল না ছয়জন শিশু! অর্থ নেই বলে, তাদের চিকিৎসা করতেও রাজি হলো না লন্ডনের সরকারি হাসপাতাল!
‘প্রাইম মিনিস্টার, আমার নাম কিরথ। আমার বয়স ছয় বছর। আমার পা দুটো খুব দুর্বল। ঠিক মতো দাঁড়াতে পারি না। আমার যে জীবনদায়ী ওষুধটা লাগবে, সেটার অনেক দাম। আমার মা-বাবা কিনে দিতে পারছেন না। আপনি একটু ব্যবস্থা করে দেবেন, যাতে বিনা পয়সায় ওষুধটা পাই? আপনি বাঁচালে, আমি বাঁচব।’
কাঁপা কাঁপা হাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে ওই চিঠিটা লিখেছিল ছয় বছরের কিরথ মান। ভারতীয় বংশোদ্ভুত কিরথের পাঠানো সেই চিঠিতে কাঁপা কাঁপা হাতে তাদের নাম লিখেছিল আরো পাঁচটি শিশু। সকলেই ভুগছে দুরারোগ্য ব্যাধিতে।
সকলেরই প্রয়োজন দামী ওষুধ। কিন্তু, তাদের মা-বাবাদের সেই ওষুধ কেনার ক্ষমতা নেই।
গত জুনে ছয়জন শিশুর পাঠানো সেই চিঠির কোনো জবাব আসেনি ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। গত পাঁচ মাসেও কোনো হেলদোল হয়নি লন্ডনের সরকারি হাসপাতালগুলোর।
অথচ, শিশুদের হাড়ের এই দুরারোগ্য ব্যাধি ব্রিটেনে একটি বড় সমস্যা। প্রতি সাড়ে তিন হাজার শিশুর মধ্যে ওই রোগে ভোগে অন্তত ১০ জন।
কিরথের মা যশপাল মান বলেছেন, ‘খুব অবাক লাগে, গরীব শিশুদের জন্য ওই দামী জীবনদায়ী ওষুধ বিনা পয়সায় পাওয়ার ব্যবস্থা এখনো হয়নি লন্ডনের সরকারি হাসপাতালগুলোতে।’ -আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button