লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

London Highযথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন মহান একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। একুশে ফেব্রুয়ারীর প্রথম প্রহর রাত ১২.০১ মিনিটে লন্ডনের আলতাফ আলী পার্কস্থ শহীদ মিনারে পুষ্পর্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে দিনের কর্মসূচি শুরু করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মোঃ আবদুল হান্নান ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
২১শে ফেব্রুয়ারী সকালে হাইকমিশন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর সকাল ১১ টায় হাইকমিশনের সম্মেলন কক্ষে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। সভায় আমন্ত্রিত অতিথিবর্গের  মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় শহীদ মিনার কমিটির মেম্বারশীপ সেক্রেটারী আনসারুল হক, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি শামসুদ্দিন আহমেদ, ডাক্তার আলাউদ্দিন আহমেদ, খলিল কাজী এবং আন্তর্জাতিক মোবাইল স্যাটেলাইট সংস্থার নির্বাচিত মহাপরিচালক মঈন আহমেদ।
হাইকমিশনার তাঁর বক্তব্যে ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের স্বপ্ন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ বাস্তবায়নে দল মত নির্বিশেষে ভেদাভেদ ভুলে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান।
পরিশেষে, মহান শহীদ দিবস এবং অন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়।
আলোচনা অনুষ্ঠানে যুক্তরাজ্য প্রবাসী গণমান্য ব্যক্তিবর্গ, বাংলা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং হাইকমিশনের সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button