ব্রিটিশ মুসলিম সিটিজেন্স-এর প্রকাশনা অনুষ্ঠান

British Muslimsবিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহাম্মদ আব্দুল বারীর ষষ্ঠগ্রন্থ ব্রিটিশ মুসলিম সিটিজেন্স-এর প্রকাশনা অনুষ্ঠান গত শনিবার দুপুরে লন্ডন মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে বক্তারা বলেছেন, ব্রিটিশ মুসলিমকে দৈনন্দিন জীবনে নানামুখী সমস্যা মোকাবেলা করতে হচ্ছে। প্রতিনিয়তই নতুন নতুন সমস্যা দেখা দিচ্ছে। এসব সমস্যা মোকাবেলায় ব্রিটিশ মুসলিম সিটিজেন্স-গ্রন্থটি একটি গাইড লাইন হিসেবে ভুমিকা রাখবে। বক্তারা গ্রন্থের বহুল প্রচার কামনা করে বলেন, পজেটিভ কর্মকাণ্ডের মাধ্যমে ব্রিটিশ সোসাইটিতে মুসলিম কমিউনিটি কীভাবে সহাবস্থান সৃষ্টি করতে পারে তা অত্যন্ত সুন্দরভাবে লেখক তাঁর গ্রন্থে উপস্থাপন করেছেন।
ক্রিটিক্যাল প্লাটফর্মের ইভেন্ট ম্যানেজার আব্দুল মুক্তাদিরের সভাপতিত্বে ও পরিচালনায় অনুষ্ঠিত প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন লেখক ও ইতিহাসবিদ ড. জামিল শরীফ, লন্ডন কিংস কলেজের লেকচারার ড. আব্দুল করিম ভাকিল, সিটিজেন্স ইউকের ডাইরেক্টর নিল জেমসন, লন্ডন মুসলিম সেন্টারের নির্বাহী পরিচালক দিলওয়ার খান, সেক্রেটারি আইয়ূব খান ও মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের ডেপুটি সেক্রেটারি হারুন খান।
প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, ব্রিটিশ নাগরিকের বহুমাত্রিক পরিচয় এদেশের গণতান্ত্রিক সোসাইটির জন্য প্রতিবন্ধক নয়, বরং কল্যাণকর। এখানে কেউ বাংলাদেশী, বৃটিশ ও মুসলিম এ ধরনের বহুমাত্রিক পরিচয় বহন করে থাকেন। এটি বহুজাতিক ও বহুমাত্রিক ব্রিটিশ সমাজকে আরো সমৃদ্ধ করে থাকে।
ড. মুহাম্মদ আব্দুল বারী বলেন, ৭/৭ এর সন্ত্রাসী হামলার পর মুসলমানদের প্রতি ডানপন্থী মিডিয়া ও একশ্রেণীর রাজনীতিকের নেতিবাচক প্রচারণা অব্যাহত রয়েছে। এতে ভীত হয়ে আমরা ঘরে বসে থাকলে সমাজের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারবো না। আমাদেরকে বরং সক্রিয়ভাবে ধর্মে বিশ্বাসী, অবিশ্বাসী সমাজের সর্বস্তরের মানুষের সঙ্গে মিলে মিশে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
উল্লেখ্য, ইতোপুর্বে ড. আব্দুল বারীর আরো ৫টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে রেইসিজম রিলিজিয়ন এন্ড মুসলিম আইডিয়েন্টিটি ইন ব্রিটেন, চ্যারিশিং চাইল্ডহুড, এড্রেসিং এডোলেন্সেস ইত্যাদি। -প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button