আকাশচুম্বি বাড়ির মূল্য

লন্ডনে চাকুরী বাজার থেকে হারিয়ে যাচ্ছেন মেধাবীরা

UKবাড়িঘরের উচ্চমুল্যের কারণে মেধাবী গ্রাজুয়েট তরুন-তরুনীরা লন্ডনমুখি হতে পারছেন না বলে এক গবেষণা রিপোর্টে বলা হয়েছে। লন্ডন স্কুল অব ইকোনোমিকস এবং দ্যা সাটন ট্রাস্টের যৌথ এক গবেষণা রিপোর্টে বলা হয়েছে ব্রিটেনের অন্যান্য দরিদ্র এলাকা থেকে মাত্র ৬ শতাংশ মেধাবী গ্রাজুয়েটস বসবাস বা চাকুরীর জন্য লন্ডনে আসছেন। যাদের অভিভাবক বা প্যারেন্টস লন্ডনে পূর্ব থেকে বসবাস করছেন শুধুমাত্র সেইসব পরিবারের সন্তানেরা গ্রাজুয়েট শেষ করার পর লন্ডনে ফিরছেন। হাউজিংয়ের দাম সামর্থের বাইরে চলে যাওয়ার কারণেই মেধাবী গ্রাজুয়েটরা চাকুরীর সন্ধানে লন্ডনমুখি হচ্ছেন না বলে রিপোর্টে সতর্ক করা হয়েছে। গ্রেটার লন্ডনের মাত্র দুটি বারা ব্যাক্সলি এবং বার্কিং এন্ড ডেগেনহ্যামে বাড়ির দাম গড় আয়ের চেয়ে প্রায় ৮ গুণ কম আছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়।
৩৪ বছর বয়স পর্যন্ত তরুন গ্রাজুয়েটস হিসেবে বিবেচনা করা হয়। তরুন গ্রাজুয়েটদের মধ্যে নর্থ ইস্ট ইংল্যান্ড থেকে মাত্র ২ শতাংশ এবং ওয়েস্ট মিডল্যান্ডস থেকে মাত্র ৪ শতাংশ লন্ডনে আসেন। অন্যদিকে ২০ থেকে ৩৪ বছর বয়সী প্রায় ৭০ শতাংশ লন্ডনে আসেন যাদের পরিবারের কেউ ইতোমধ্যে লন্ডন এবং সাউথ ইস্টে বসবাস করছেন। ২০ বছর বয়স থেকেই লন্ডনমুখি হবার একটা প্রবণতা থাকে তরুন-তরুনীদের মধ্যে। তবে লন্ডনে বাড়ির মূল্য এবং ভাড়া খুব দ্রততার সঙ্গে আকাশচুম্বি হওয়ায় ক্রমান্বয়ে লন্ডন ছেড়ে অন্যত্র বসবাস করার একটা প্রতিযোগিতাও কাজ করতে শুরু করেছে তরুন গ্রাজুয়েটদের মধ্যে।
দ্যা সাটন ট্রাস্টের চেয়ারম্যান স্যার পিটার ল্যাম্পল জানিয়েছেন, লন্ডনে অনেক বড় বড় চাকুরী আছে, যেগুলোতে মেধাবী তরুন গ্রাজুয়েটরা ভালো করতে পারতেন। কিন্তু লন্ডনের হাউসিং সমস্যার কারণে লন্ডনে চাকুরী বাজার থেকে মেধাবীরা হারিয়ে যাচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button