ইসরাইলি কারাগারে ৭,০০০ ফিলিস্তিনির অনশন

Israelস্বদেশি এক কারাবন্দির মৃত্যুর প্রতিবাদে ইসরাইলের কারাগারে বন্দি প্রায় ৭,০০০ ফিলিস্তিনি একদিনের অনশন পালন করেছে। ফিলিস্তিনের কারা কর্তৃপক্ষ বুধবার এক বিবৃতিতে জানায়, ইসরাইলের এশেল কারাগারে সহযোদ্ধা রায়েদ আবদেল সালাম আল-জাবারির মৃত্যুর প্রতিবাদে ইসরাইলি কারাগারে বন্দি সমস্ত ফিলিস্তিনি কারাবন্দি বুধবার অনশন পালন করেছে।
ফিলিস্তিনি কারাবন্দির বিরুদ্ধে ইসরাইলিরা নজিরবিহীন নির্মমতা দেখাচ্ছে এবং তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।
ইসরাইলি কারাগার থেকে সদ্য মুক্তি পাওয়া একজন ফিলিস্তিনি মন্ত্রী জানান, গাজা যুদ্ধ শেষ হওয়ার পর থেকেই ফিলিস্তিনি কারাবন্দিদের প্রতি নির্মম আচরণ করছে ইসরাইল।
আনাতোলিয়া বার্তা সংস্থাকে সাবেক মন্ত্রী খালেদ আবু আরাফা বলেন, ফিলিস্তিনি কারাবন্দিদের সাথে পরিবারের সদস্যদের দেখা করতে দেয়া হচ্ছে না এবং কারাগারের ক্যাফেটেরিয়া থেকে প্রয়োজনীয় জিনিসপত্র কেনার সুযোগ থেকেও বঞ্চিত করা হচ্ছে।
৩৭ বছর বয়সী জাবারির মৃত্যুর পর মঙ্গলবার ফিলিস্তিনি কারাবন্দিদের সেলের ভেতর আটকে রাখা হয় এবং দৈনিক চারঘণ্টা সেলের বাইরে থাকার সুযোগও বন্ধ করে দেয়া হয়।
এছাড়া কারাগারগুলোতে সতর্কতা জারি করেছে ইসরাইলি কর্তৃপক্ষ।
গত ১২ জুন তিন ইসরাইলি গুম হওয়ার পর থেকেই পশ্চিম তীরে ব্যাপক ধরপাকড় শুরু করে ইসরাইল। এরপর থেকে ইসরাইলি বাহিনী অন্তত ২,০০০ ফিলিস্তিনিকে বন্দি এবং ৪০ জনকে হত্যা করেছে। তিন কিশোরের অপহরণ ও পরে মৃতদেহ উদ্ধারের ঘটনার অজুহাতেই ইসরাইল গাজায় বর্বর আগ্রাসন চালায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button